জিম্বাবুয়েকে ডেকে আনছে নিউজিল্যান্ড

জিম্বাবুয়ের ক্রিকেটে যেন সুবাতাস বইতে শুরু করেছে। প্রায় ছয় বছরের স্বেচ্ছা নির্বাসন পর্ব কাটিয়ে এ বছরই টেস্ট ক্রিকেটে ফিরছে টেস্ট পরিবারের নবম সদস্য। আগামী আগস্টে বাংলাদেশের বিপক্ষে নিজেদের মাটিতে একমাত্র টেস্ট দিয়ে টেস্ট আঙিনায় প্রত্যাবর্তন হচ্ছে তাদের। এরই প্রস্তুতি পর্বে পেল তারা আরেক এক সুসংবাদ, ১১ বছরের মধ্যে এই প্রথম নিউজিল্যান্ড সফরে যাওয়ার সুযোগ এসে গেছে তাদের সামনে।
আগামী বছরের শুরুতেই নিউজিল্যান্ড সফরে যাবে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের পর দক্ষিণ আফ্রিকাকেও আতিথ্য দেবে নিউজিল্যান্ড। ২০০৫ সালে নিউজিল্যান্ড জিম্বাবুয়ে সফরে গেলেও, রবার্ট মুগাবে সরকারের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিউজিল্যান্ড নিজেদের মাটিতে জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানায়নি। জিম্বাবুয়ে সর্বশেষ নিউজিল্যান্ড সফর করেছিল ২০০০ সালের ডিসেম্বরে। সরকারের ইচ্ছাতেই এরপর আর জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানায়নি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।
অবশেষে সরকারের অনুমতিতেই নিশ্চিত হয়েছে সফরসূচি। জানুয়ারি-ফেব্রুয়ারির সফরে একটি টেস্ট, ৩টি ওয়ানডে ছাড়াও ২টি টি-টোয়েন্টি খেলবে জিম্বাবুয়ে। এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হবে ওয়াঙ্গেরাই কোবহাম ওভাল স্টেডিয়ামের। জিম্বাবুয়ের পরপরই সফরে আসবে দক্ষিণ আফ্রিকা। ফেব্রুয়ারি-মার্চের সফরে থাকবে সমান তিনটি করে টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট। এএফপি, ক্রিকইনফো।

No comments

Powered by Blogger.