টেন্ডুলকারকে সরিয়ে শীর্ষে ক্যালিস

জ্যাক ক্যালিসের কাছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেন শচীন টেন্ডুলকার। ওয়েস্ট ইন্ডিজ সফরে না যাওয়াতেই এই বিপত্তি। একটি টেস্ট না খেললে রেটিং পয়েন্টের এক শতাংশ হারান ক্রিকেটাররা। সেই হিসাবে পরের দুই টেস্টের জন্য আরও পয়েন্ট হারালেও ইংল্যান্ড সফরটা দুই নম্বরে থেকেই শুরু করতে পারবেন ভারতের ব্যাটিং কিংবদন্তি। গতকাল প্রকাশিত হয়েছে এই র‌্যাঙ্কিং।
তবে কিংস্টন টেস্টের ম্যাচজয়ী অসাধারণ সেঞ্চুরিটা শীর্ষ বিশে ফিরিয়েছে রাহুল দ্রাবিড়কে। গত নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে নাগপুর টেস্টের পর সেরা বিশের বাইরে চলে গিয়েছিলেন ‘দ্য ওয়াল’। দ্রাবিড় এগোলেও পিছিয়েছেন ভিভিএস লক্ষ্মণ। পাঁচ ধাপ পিছিয়ে তাঁর অবস্থান এখন ১৩ নম্বরে।
অন্য ব্যাটসম্যানদের মধ্যে সুরেশ রায়না এগিয়েছেন ২৬ ধাপ। কিংস্টনে ৮২ ও ২৭ করা রায়নার বর্তমান অবস্থান ৬১। তবে ২৯ ধাপ এগিয়ে ব্যাটিংয়ে সবচেয়ে বড় লাফটি দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আদ্রিয়ান বারাথ। ৯১ থেকে এক লাফে ৬২। ১৮ নম্বরে থাকা তামিম ইকবাল আছেন বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে।
কোনো পরিবর্তন নেই বোলিংয়ের সেরা দশে। তিন ধাপ এগিয়ে ভারতের ইশান্ত শর্মা এখন ১১-তে। উন্নতির ধারা অব্যাহত দেবেন্দ্র বিশুরও। একবারে ১২ ধাপ উঠে ৪৯-এ রয়েছেন এই লেগ স্পিনার। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন আটে।

No comments

Powered by Blogger.