সিদ্ধান্তে অনড় ভারত

‘ভারতীয় বোর্ডের দৃষ্টিভঙ্গি বদলানোর চেষ্টা করব আমরা।’ তা চেষ্টা শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) করেছে। কিন্তু ফল শূন্য। সিদ্ধান্ত বদলানোর জন্য এসএলসির অনুরোধ বিসিসিআইয়ের কাছে অরণ্যে রোদন হয়ে ফিরেছে, শ্রীলঙ্কান ক্রিকেট লিগে (এসএলপিএল) ভারতীয় খেলোয়াড় যাবে না। আর এসএলসিও দৃঢ়প্রতিজ্ঞ, ভারতীয়দের ছাড়াই টুর্নামেন্ট আয়োজন করবে।
এসএলপিএলের আয়োজক সিঙ্গাপুরভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান সমারসেট এন্টারটেইনমেন্ট। ‘বেসরকারি একটি প্রতিষ্ঠান আয়োজিত টুর্নামেন্টে আমরা খেলোয়াড় পাঠাতে পারি না’—এই হলো বিসিসিআইয়ের অবস্থান।
এ নিয়ে গত পরশু দুই বোর্ডের মধ্যে টেলিকনফারেন্স হয়। এতে বিসিসিআই একটা শঙ্কা ব্যক্ত করে, খেলোয়াড়দের চুক্তির টাকা নিয়ে সমস্যা হলে জটিলতা বাড়বে, যেহেতু টুর্নামেন্টটি এসএলসির নয়। জবাবে এসএলসি চুক্তির টাকার নিরাপত্তার জন্য ব্যাংক নিশ্চয়তার প্রস্তাবও দিয়েছে। কিন্তু তাতেও সন্তুষ্ট নয় বিসিসিআই।
তবে বিসিসিআই যা-ই বলুক, আসল কারণ ললিত মোদি। টাইমস অব ইন্ডিয়াকে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগেই বলেছেন, ললিত মোদির কারণেই খেলোয়াড় পাঠাতে চায় না বিসিসিআই, ‘ভারতীয় বোর্ড আমাদের বলেছে, তারা খেলোয়াড় পাঠাবে না, কারণ তারা মনে করছে, মোদি টুর্নামেন্টের সঙ্গে সম্পৃক্ত। বিসিসিআই আরও বলেছে, মোদি তৃতীয় পক্ষ এবং পর্দার আড়ালে বসে কাজ করছে।’
বিসিসিআই অস্বীকৃতি জানালেও অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং পাকিস্তানের ক্রিকেট বোর্ড টুর্নামেন্টকে সমর্থন জানিয়েছে। সমর্থন জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী টিম মেও।

No comments

Powered by Blogger.