সব ধরনের ষড়যন্ত্র নস্যাৎ করা হবে

সিরিয়ার বিরুদ্ধে বিদেশি শক্তির ‘ষড়যন্ত্র’ চলছে। যেকোনো মূল্যে সব ধরনের ষড়যন্ত্র নস্যাৎ করা হবে। ষড়যন্ত্রকারীদের মোকাবিলা করা হবে। গতকাল বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সে দেশের প্রেসিডেন্ট বাশার আল আসাদ এসব কথা বলে সতর্ক করে দেন।
দেশটিতে ৫০ বছরেও বেশি সময় ধরে বলবৎ জরুরি আইন প্রত্যাহারের দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। দেশের দক্ষিণাঞ্চলীয় নগর দেরায় শত শত বিক্ষোভকারী ‘জরুরি আইন বন্ধ কর, মুক্তি চাই, চাই মর্যাদা’ এসব স্লোগান দেয়।
নিরাপত্তা বাহিনীর সদস্যদের অভিযানে এ সময়ের মধ্যে ৬০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে।
বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে গত মঙ্গলবার সিরিয়ার মন্ত্রিসভা পদত্যাগ করে। ওই দিনই সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, আগামী ২৪ ঘণ্টার মধ্যে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রেসিডেন্ট বাশার। আশা করা হচ্ছিল, তিনি জরুরি আইন প্রত্যাহারের ঘোষণা দেবেন।
সরকারবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর গতকাল প্রথমবারের মতো দেওয়া ভাষণে বলেন, বিদেশি শক্তির প্ররোচনায় দেশের জনগণ রাস্তায় নেমেছে। বিক্ষোভ করছে তারা। জনগণ ষড়যন্ত্রের শিকার। তবে সব ধরনের ষড়যন্ত্রই নস্যাৎ করা হবে। ষড়যন্ত্রকারীদের মোকাবিলা করা হবে। তিনি বলেন, দেরা নগর ছিল সিরিয়াবাসীর প্রাণ। ইসরায়েল এখন এই নগরকেই মুখ্য বিশৃঙ্খলা সৃষ্টির অস্ত্র হিসেবে ব্যবহারের পাঁয়তারা করছে।
বাথ পার্টি দেশের ক্ষমতা নেওয়ার পর ১৯৬৩ সালে জরুরি আইন জারি করে। এখন পর্যন্ত তা বহাল রয়েছে।

No comments

Powered by Blogger.