কিউবায় অর্থনৈতিক সংস্কারের উদ্যোগ

কিউবার অর্থমন্ত্রী মারিনো মুরিলো যাতে অর্থনৈতিক সংস্কারে মনোনিবেশ করতে পারেন, সেজন্য তাঁকে তাঁর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁর স্থলাভিষিক্ত করা হয়েছে প্রথম উপমন্ত্রী আদেল ইজকুয়েরডোকে। আসন্ন কমিউনিস্ট পার্টি সম্মেলনে ওই সংস্কার প্রস্তাব অনুমোদন করা হতে পারে বলে সরকারি সূত্রে গত শুক্রবার জানানো হয়েছে।
রাষ্ট্রীয় টেলিভিশনে বিবৃতিতে সরকারি একজন কর্মকর্তা জানান, মারিনো মন্ত্রিপরিষদের ভাইস প্রেসিডেন্ট এবং কংগ্রেসের ইকনোমিক পলিসি কমিশনের সমন্বয়ক হিসেবে কাজ করবেন। তিনি কিউবার অর্থনৈতিক মডেলের উন্নয়নে নেওয়া পদক্ষেপগুলো বাস্তবায়নে তত্ত্বাবধানকারীর ভূমিকা পালন করবেন। এ ছাড়া তিনি অর্থ মন্ত্রণালয় এবং অন্যান্য উৎপাদনশীল খাতের তত্ত্বাবধান করবেন।
গত বছরের ডিসেম্বরে ন্যাশনাল অ্যাসেম্বলির বৈঠকে অর্থনীতির সংস্কারের প্রস্তাব দেওয়ার পর মারিনো আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন।
এদিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারও তাঁর স্ত্রী রসালিন আগামীকাল সোমবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে সাক্ষাৎ করার জন্য কিউবা সফরে যাচ্ছেন। সেখানে তাঁরা যুক্তরাষ্ট্র ও কিউবার সম্পর্কের উন্নয়ন বিষয়ে আলোচনা করবেন। শুক্রবার এক বিবৃতিতে কার্টারের এক মুখপাত্র এ কথা জানান।
বিবৃতিতে বলা হয়, দুই দেশের সম্পর্কের উন্নয়ন, কিউবার নতুন অর্থনৈতিক নীতি ও আসন্ন কমিউনিস্ট পার্টির সম্মেলন সম্পর্কে জানার জন্য তিনি এ সফরে যাচ্ছেন। তিনি সেখানে প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোসহ সরকারের অন্যান্য কর্মকর্তার সঙ্গেও সাক্ষাৎ করবেন।

No comments

Powered by Blogger.