ভারত-ইংল্যান্ডের স্বস্তি ও অস্বস্তি

ভারতের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপার স্বপ্ন। ইংল্যান্ডের একটি বিশ্বকাপ শিরোপা জয়ের হাহাকার মেটানোর অভিযান। এই দুই লক্ষ্য নিয়েই আগামীকালের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি দুই দল। এই ম্যাচের আগে দুটি দলেরই রয়েছে কিছু স্বস্তি আর অস্বস্তির জায়গা।
ভারতের সবচেয়ে বড় অস্বস্তি আপাতত শচীন টেন্ডুলকার। বাংলাদেশের বিপক্ষে ভালো ব্যাটিং করতে করতেও রানআউট হয়েছেন বীরেন্দর শেবাগের সঙ্গে ভুল বোঝাবুঝিতে। এরপর অনুশীলনে বাঁ হাঁটুতে পেয়েছিলেন চোট। স্ক্যান করে দেখা গেছে সমস্যা আপাতত নেই। টেন্ডুলকারের রান না পাওয়া আর হালকা চোটের সঙ্গে ভারতের দুশ্চিন্তা শ্রীশান্তের বোলিং। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে ৫ ওভার বোলিং করে ৫৩ রান দিয়ে কোনো উইকেটের মুখ দেখেননি এই পেসার।
এই দুই দুশ্চিন্তা বাদ দিলে ভারত-শিবিরে স্বস্তিই বেশি। বিশেষ করে বাংলাদেশের বিপক্ষে ৮৭ রানের জয় দিয়ে বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হয়েছে তেরঙা বাহকদের। শ্রীশান্ত ভালো না করলেও বাংলাদেশের বিপক্ষে ভালো বোলিং করেছেন জহির খান আর মুনাফ প্যাটেল। শ্রীশান্তের জায়গায় পীযূষ চাওলাকে নিয়ে নিলেই লেঠা চুকে যায়। ইংল্যান্ডের ব্যাটসম্যানদের স্পিন ভালো খেলতে না পারার বিষয়টি মাথায় রাখলে ভারত হয়তো এটাই করবে।
শুধু ব্যাটিংয়েই নয়, ইংল্যান্ডের দুশ্চিন্তা তো বোলিং নিয়েও। হল্যান্ডের বিপক্ষে দলের মূল পেসার জেমস অ্যান্ডারসন সুবিধা করতে পারেননি একেবারেই। ১০ ওভার বল করে ৭২ রান দিয়ে কোনো উইকেট পাননি।
মন্থর উইকেটে দলের একমাত্র স্পিন ভরসা গ্রায়েম সোয়ানও যে খুব ভালো করেছেন, এটা বলা যাবে না। ১০ ওভারে ৩৫ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। হল্যান্ডের বিপক্ষে জয়টাও তেমন দুর্দান্ত নয়। স্কোরশিটে ৬ উইকেটের জয় লেখা থাকলেও তা ছিল খুব কষ্টসাধ্যই। তবে ইংল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস বলেছেন, ‘আমরা সাধারণত ভালো দলের বিপক্ষে ভালো খেলি।’
ইংল্যান্ডের অবশ্য একটা স্বস্তির জায়গা আছে। আইপিএল ব্যাটসম্যান রবি বোপারা রান পেয়েছেন প্রথম ম্যাচে। ৬ নম্বরে ব্যাট করতে নেমে ২০ বলে অপরাজিত ৩০ রান করে কলিংউডের সঙ্গে দলকে নিয়ে যান জয়ের বন্দরে। তবে সত্য হলো, বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচে দুই স্পিনার খেলানোর পরিকল্পনায় বোপারার ওপরই হয়তো কোপটা বসাবে ইংল্যান্ড। দলে ঢুকতে পারেন বাঁহাতি স্পিনার মাইকেল ইয়ার্ডি।

No comments

Powered by Blogger.