‘ইংল্যান্ডকে বিপদে ফেলতে পারেন নতুন শেবাগ’

শুরুতেই ঝড়ো ব্যাটিং দিয়ে প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করাটাই বীরেন্দর শেবাগের বিশেষত্ব। যেটুকু সময় উইকেটে থাকেন, ততক্ষণ রীতিমতো তটস্থ থাকতে হয় প্রতিপক্ষ বোলারদের। ধুমধাড়াক্কা ব্যাট চালিয়ে বোলারদের নাভিশ্বাস তুলে দেন এই ভারতীয় ওপেনার। শুরুতেই যেন তাঁর ব্যাটে ভর করে একটা শক্ত ভিত্তি দাঁড় করানো যায়, এটাই শেবাগের কাছে ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বা অন্য সতীর্থদের মূল প্রত্যাশা। কিন্তু এবার শেবাগ নির্মাণ করতে চান নিজের নতুন পরিচয়। বিশ্বকাপের শুরুতেই তিনি ঘোষণা দিয়েছেন, প্রতি ম্যাচেই পুরো ৫০ ওভার খেলার চেষ্টা করবেন।
বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে শেবাগ প্রায় ছুঁয়েই ফেলেছিলেন কাঙ্ক্ষিত লক্ষ্যটা। ব্যাট করেছেন প্রায় গোটা ইনিংসই। সাজঘরে ফিরেছিলেন ৪৮তম ওভারে। তবে এর আগে তিনি খেলে ফেলেছেন ক্যারিয়ার সেরা ১৭৫ রানের দুর্দান্ত এক ইনিংস। শেবাগের এই নতুন চেহারার পরিচয় বেশ ভালোমতোই পেয়েছে বাংলাদেশ। ভারতের ৩৭০ রানের পাহাড়ের নিচে চাপা পড়ে টাইগাররা হেরে গিয়েছিল ৮৭ রানে। আজ শেবাগের ব্যাট আবার কথা বলে উঠলে ফেভারিট ইংল্যান্ডও বেশ বিপদে পড়ে যাবে বলে হুমকি দিয়ে রেখেছেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।
বিশ্বকাপের গ্রুপ পর্বের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে আজ মুখোমুখি হতে যাচ্ছে স্বাগতিক ভারত আর অ্যাশেজ সাফল্যে উজ্জীবিত ইংল্যান্ড। আগের ম্যাচের মতো আজও ব্যাটিং অর্ডারে ভারতের প্রধান ভরসা হিসেবে মাঠে নামবেন বীরেন্দর শেবাগ। ধোনির অবশ্য শেবাগের কাছ থেকে শুধু একটা দুর্দান্ত সূচনাই মূল প্রত্যাশা। তবে শেবাগ যদি আবার উইকেটে জেঁকে বসেন, তাহলে ইংলিশ বোলারদের অনেক ঘাম ঝরাতে হবে বলে মনে করছেন ধোনি। তিনি বলেছেন, ‘শেবাগ যদি ৫০ ওভার ব্যাট করে, তাহলে আমার কোনোই সমস্যা নেই। কিন্তু নিশ্চিতভাবেই প্রতিপক্ষ দল অনেক ঝামেলায় পড়বে। কিন্তু তার কাছে আমাদের মূল প্রত্যাশা আগ্রাসী ব্যাটিং। তার ব্যাটের কল্যাণে আমরা যেন একটা ভালো সূচনা করতে পারি এবং মিডল অর্ডার যেন সেটার ফায়দা ওঠাতে পারে।’

No comments

Powered by Blogger.