আরও নথি প্রকাশের ঘোষণা উইকিলিকসের

আফগান যুদ্ধবিষয়ক মার্কিন সেনাদের আরও ১৫ হাজার গোপন তথ্যের নথি প্রকাশ করবে ওয়েবসাইট উইকিলিকস। গত বৃহস্পতিবার লন্ডনে ভিডিও যোগাযোগের মাধ্যমে এ পরিকল্পনার কথা জানান ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ। পেন্টাগন থেকে এই ওয়েবসাইটকে সতর্ক করে দেওয়া হয়েছে যে, হুমকি অনুযায়ী এসব গোপন তথ্য প্রকাশ করা হবে চরম দায়িত্বহীনতা।
অ্যাসেঞ্জ বলেন, তাঁদের ভান্ডারে আফগান যুদ্ধবিষয়ক বাকি যে গোপন তথ্য মজুদ রয়েছে, তা প্রকাশ করার প্রস্তুতি নিচ্ছে ওয়েবসাইট। তবে নথি প্রকাশের সময়ের ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।
গত মাসে উইকিলিকস আফগান যুদ্ধবিষয়ক ৭০ হাজারের বেশি নথি প্রকাশ করে। নয় বছর ধরে চলতে থাকা এই যুদ্ধের ব্যাপারে যখন মার্কিন জনগণ ও কংগ্রেসের সমর্থন কমে আসছে, এ সময় এসব তথ্য প্রকাশ করা হয়।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর বলেছে, মার্কিন সেনাদের ইতিহাসে এটি সবচেয়ে বড় তথ্য ফাঁস হওয়ার ঘটনা। এতে আফগানিস্তানে মার্কিন সেনা ও তাদের তথ্যদাতারা ঝুঁকির মধ্যে পড়েছে।
গত বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র জিওফ মোরেল এক বিবৃতিতে বলেন, আরও নতুন নথি প্রকাশ করলে তা উইকিলিকসের জন্য হবে চরম দায়িত্বহীন কাজ।
এর আগে মোরেল বলেছিলেন, পেন্টাগনের ডেটাবেজ বা অন্য কোনো রেকর্ড থেকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যেসব তথ্য-প্রমাণ উইকিলিকসের হাতে গেছে, মার্কিন প্রতিরক্ষা দপ্তর সেগুলো ফিরে পেতে চায়।

No comments

Powered by Blogger.