বেকেনবাওয়ারের সম্মানে

পদক, সাম্মানিক সদস্যপদ—সম্মাননা কতভাবেই জানানো যায়। কিন্তু একটি ক্লাবের হয়ে খেলা ছাড়ার ৩৩ বছর পর সেই ক্লাব একজনকে সম্মান জানাচ্ছে। ইনি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, যিনি জার্মানিকে অধিনায়ক ও কোচ হিসেবে বিশ্বকাপ এনে দিয়েছেন দুবার।
আবার বায়ার্নে ফিরে বেকেনবাওয়ার তারপর ক্লাবের নানা পদ অলংকৃত করেছেন। গত বছর বায়ার্নের বোর্ড থেকে সরে দাঁড়ানোর পর ক্লাব তাঁকে করেছে সাম্মানিক সভাপতি।
কিন্তু বায়ার্ন তাঁর জন্য কোনো বিদায়ী ম্যাচের আয়োজন করেনি। এত দিন পর জার্মানির চ্যাম্পিয়ন ক্লাবটির মনে হয়েছে জার্মানির এই কিংবদন্তির সম্মানে একটা বিদায়ী ম্যাচ আয়োজন করা উচিত! সেই আয়োজনই করেছে বায়ার্ন। আগামী শুক্রবার আলিয়াঞ্জ অ্যারেনায় বেকেনবাওয়ারের সম্মানে ম্যাচ খেলবে বায়ার্ন ও স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। হোসে মরিনহোর রিয়াল ২৮ আগস্ট স্প্যানিশ লিগে নামার আগে এই ম্যাচটিকে নিচ্ছে প্রস্তুতির একটা বড় উপলক্ষ হিসেবে।
বায়ার্নের বর্তমান চেয়ারম্যান কার্ল হেইঞ্জ রুমেনিগে বলেছেন, ‘তাঁর বায়ার্ন ছেড়ে চলে যাওয়ার সময় যা ঘটেছিল, তা হওয়া উচিত ছিল না। সন্দেহাতীতভাবে তিনি (বেকেনবাওয়ার) ক্লাবের ইতিহাসের সেরা ব্যক্তিত্ব।’ ১৯৬৪ থেকে ১৯৭৭—১৩ বছর বায়ার্নে খেলে বেকেনবাওয়ার চারটি লিগ শিরোপার সঙ্গে তিনটি ইউরোপিয়ান কাপ জিতিয়েছেন দলকে। এরপর ১৯৭৭ সালে তিন বছরের জন্য খেলতে চলে যান নিউইয়র্ক কসমসে, পেলেকে সতীর্থ হিসেবে পান সেখানে। ওই কসমসের হয়েই খেলোয়াড়ি জীবনের সমাপ্তি টেনেছেন ১৯৮৩ সালে।

No comments

Powered by Blogger.