বোরকা নিষিদ্ধ করে বেলজিয়ামের পার্লামেন্টে বিল পাস

বোরকা পরা নিষিদ্ধ করে বিল পাস করেছে বেলজিয়ামের পার্লামেন্টের নিম্নকক্ষ। বিলটি পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে পাস হলে বেলজিয়ামই হবে বোরকা নিষিদ্ধ করা ইউরোপের প্রথম দেশ। তবে এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
পার্লামেন্টের নিম্নকক্ষে ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ১৩৪টি। বিপক্ষে কোনো ভোট পড়েনি। তবে দুজন সাংসদ ভোট দেননি।
বিলে বলা হয়েছে, পার্ক বা রাস্তার মতো প্রকাশ্য স্থানে এমন পোশাক পরা যাবে না যাতে তাঁর পরিচয় শনাক্ত করতে সমস্যা হতে পারে। এই আইন অমান্যকারীকে ১৫ থেকে ২৫ ইউরো জরিমানা অথবা সাত দিনের জেল হতে পারে।
বিলটি এখন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। ধারণা করা হচ্ছে, সিনেটেও বিলটি পাস হবে। তবে কিছু কাটছাঁট বা সংশোধনের জন্য কিছুটা বিলম্ব হতে পারে। সিনেটে প্রতিনিধিত্বকারী লিবারেলস ও ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটরা জানিয়েছেন, বিলে কিছু ভাষা ও শব্দ প্রয়োগ নিয়ে তাঁরা প্রশ্ন তুলবেন। তার পরও আগামী জুন অথবা জুলাই নাগাদ আইনটি কার্যকর হতে পারে বলে মনে করা হচ্ছে।
বেলজিয়ামে প্রায় পাঁচ লাখ মুসলিমের বসবাস। তবে এদের মধ্যে মাত্র ৩০ জনের মতো নারী বোরকা পরেন। পার্লামেন্টের নিম্নকক্ষে বিল পাস হওয়ার পর এর সমালোচনা করে মুসলিম এক্সিকিউটিভ অব বেলজিয়াম বলেছে, এতে করে যেসব নারী বোরকা পরেন তাঁরা ঘরের মধ্যে বন্দী হয়ে পড়বেন।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বেলজিয়াম সরকারের পদক্ষেপের কড়া সমালোচনা করে বলেছে, এতে করে এক ভয়ঙ্কর দৃষ্টান্ত স্থাপিত হবে।

No comments

Powered by Blogger.