আপাতত স্মিথ, সামনে বোল্ট

২০০ মিটার সোজা দৌড়ে ৪৪ বছর ধরে অক্ষত থাকা টমি স্মিথের রেকর্ডটি ভাঙার লক্ষ্য নিয়েই ম্যানচেস্টারে আগামী ১৬ মের গ্রেট সিটি গেমসে অংশ নেবেন টাইসন গে। ১৯৬৮ মেক্সিকো সিটি অলিম্পিকে স্মিথ ১৯.৫ সেকেন্ড সময় নিয়ে ২০০ মিটার সৌজা দৌড়ে যে রেকর্ড করেছিলেন, সেটি এখনো কেউ ভাঙতে পারেনি। তবে ১৬ মে ম্যানচেস্টার স্টেডিয়ামে উপস্থিত থেকে যুক্তরাষ্ট্রের ৬৫ বছর বয়সী এই স্প্রিন্ট কিংবদন্তি হয়তো দেখবেন তাঁর রেকর্ডটি ভেঙে দিলেন গে।
এখন ২০০ মিটার দৌড়টি একটু ঘুরে, যাতে ইতিহাসের তৃতীয় সেরা সময় ২৭ বছর বয়সী গের—১৯.৫৮ সেকেন্ড। আর গত বছর বার্লিনে ১৯.১৯ সেকেন্ড সময় করে নিজেরই আগের বিশ্ব রেকর্ড ভেঙেছেন জ্যামাইকার উসাইন বোল্ট। এ মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা গের আশা ম্যানচেস্টারের সোজা ট্র্যাকে তিনি বেশি গতি তুলতে পারবেন, ‘আমি সারা জীবন বৃত্তাকারই দৌড়ে যাচ্ছি এবং এটা জানা যে ঘোরানো দৌড়ের চেয়ে সোজা দৌড় সব সময়ই দ্রুততর।’
এ মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা গে যদি স্মিথের রেকর্ড ভাঙতে পারেন, অবশ্যই তাঁর অর্জনের খাতা একটু ভারী হবে। কিন্তু গে আসলে ভাঙতে চান বোল্টের রেকর্ড। এ জন্য পাখির চোখ করেছেন আগামী বছর দক্ষিণ কোরিয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং ২০১২ লন্ডন অলিম্পিক। ২০০৮ বেইজিং অলিম্পিকের আগে ধূমকেতুর মতোই আবির্ভাব ঘটল এই বোল্টের। সেই থেকেই যেন ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টের বিশ্ব রেকর্ডকে সম্পত্তি বানিয়ে ফেলেছেন ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার জ্যামাইকান তরুণ। বেইজিং অলিম্পিকে ৯.৬৯ সেকেন্ড সময় করে জিতলেন ১০০ মিটার, ১৯.৩০ সেকেন্ড সময় করে বিশ্ব রেকর্ড। গত বছর বার্লিন বিশ্ব চ্যাম্পিয়নশিপে গে চ্যালেঞ্জ ছুড়লেন বোল্টকে। বোল্ট যেন সত্যিকারের বিদ্যুত্ হয়ে গেলেন। ১০০ মিটারে ৯.৬৯ সেকেন্ড সময় করলেন গে। কিন্তু বোল্ট রীতিমতো অতিমানব হয়ে সোনা জিতে নিলেন ৯.৫৮ সেকেন্ড টাইমিং করে। কুঁচকির ইনজুরির জন্য ২০০ মিটারে দৌড়াতে পারলেন না গে। তাঁর অনুপস্থিতি সত্ত্বেও ট্র্যাকে যেন অদৃশ্য কোনো চ্যালেঞ্জ অনুভব করলেন, আর সেটাই বোল্টকে দিয়ে ১৯.১৯ সেকেন্ড সময়ে দৌড় শেষ করিয়ে নিল।
গে মনে করেন, ইনজুরিই তাঁকে বারবার পিছিয়ে দিচ্ছে। সুতরাং এখন থেকে তাঁর চেষ্টাটা থাকবে ২০১২ অলিম্পিক পর্যন্ত সম্পূর্ণ সুস্থ থাকা। এটাই তিনি নিজে নিয়ন্ত্রণ করতে পারেন। যে জিনিসটা তাঁর হাতে নেই সেটি উচ্চতা। বোল্ট তাঁর চেয়ে ৬ ইঞ্চি লম্বা, এ জন্য তাঁর পদক্ষেপও লম্বা। বোল্ট বাড়তি সুবিধা পান এই উচ্চতা পার্থক্যের জন্যই। এতে ৫ ফুট ১১ ইঞ্চি লম্বা গে শুধু ট্র্যাকে বেশি গতিতে দৌড়ানোর চেষ্টা করা ছাড়া আর কী করতে পারেন! দুঃখের সঙ্গে সেটাই বলেছেন যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার, ‘ও যে আমার চেয়ে লম্বা এতে অন্যায় কিছু নেই, বরং আমার জন্য বলতে হবে দুর্ভাগ্য।

No comments

Powered by Blogger.