জেনারেল ম্যাকক্রিস্টালের ক্ষমতা বাড়ানো হল

আফগানিস্তানে মার্কিন বাহিনীর অধিনায়ক জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টালের ক্ষমতা বাড়ানো হয়েছে। মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ডেভিড পেট্রস গত বৃহস্পতিবার এ কথা জানান।
পেট্রস বলেন, তিনি জেনারেল মাকক্রিস্টালের ক্ষমতা বৃদ্ধি করেছেন। এর ফলে তিনি আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনীর তত্পরতা সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করার ক্ষমতা পেলেন।
কর্মকর্তারা বলেছেন, ক্ষমতা বৃদ্ধির ফলে আফগানিস্তানে মেরিনবাহিনীর এবং স্পেশাল অপারেশনাল ফোর্সের ওপর জেনারেল ম্যাকক্রিস্টালের সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা পাবে। এর ফলে তিনি সামরিক অভিযান এবং কৌশলগত ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপ করতে পারবেন।
জেনারেল ম্যাকক্রিস্টাল আফগানিস্তানে মার্কিনবাহিনী এবং ন্যাটোবাহিনীর শীর্ষ কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর ক্ষমতা বাড়ানো হলেও সেখানে বন্দীদের বিষয়টি দেখভালের দায়িত্বে নিয়োজিত মার্কিন জয়েন্ট টাস্কফোর্স এবং অপর একটি সেনাদল ন্যাটো কমান্ডার হিসেবে তাঁর নিয়ন্ত্রণের বাইরে থাকবে।
মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান হিসেবে জেনারেল পেট্রস আফগানিস্তান ও ইরাকের যুদ্ধের বিষয়গুলো দেখভাল করেন। তিনি বলেন, মার্কিন ডিপার্টমেন্ট অব ডিফেন্সের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেই ম্যাকক্রিস্টালের ক্ষমতা বাড়ানো হয়েছে।
দুই ন্যাটো সেনা নিহত
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে তালেবান জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে আরও দুই ন্যাটো সেনা নিহত হয়েছে। এ নিয়ে যুদ্ধে এ বছর নিহত বিদেশি সেনার সংখ্যা ১১১ জনে দাঁড়াল। গত বছর একই সময়ে বিদেশি সেনার প্রাণহানির সংখ্যা ছিল ৫০।
ন্যাটো জানায়, সামরিক বাহিনীর এক সদস্য গত বৃহস্পতিবার বোমা হামলায় এবং আরও এক সৈন্য সড়ক দুর্ঘটনায় নিহত হয়। তাদের জাতীয়তা ও পরিচয় প্রকাশ করা হয়নি।
আফগানিস্তানে বর্তমানে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের এক লাখ ২১ হাজার সেনা অবস্থান করছে। সামনের মাসগুলোয় এ সেনা সংখ্যা বাড়িয়ে দেড় লাখ করা হবে।
যৌথ বাহিনী পরবর্তী ১২ থেকে ১৮ মাসের মধ্যে জঙ্গিদের দমন করার একটি পরিকল্পনা করেছে, যাতে করে বিদেশি সৈন্যদের প্রত্যাহার শুরু করা যায়। এই পরিকল্পনাটি প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে হেলমান্দকে ঘিরে বাস্তবায়ন করা হচ্ছে।

No comments

Powered by Blogger.