ইরানের ওপর অবরোধ আরোপের প্রস্তাব

পশ্চিমা দেশগুলো ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপ করার ব্যাপারে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছে। গত বৃহস্পতিবার এই প্রস্তাব উত্থাপন করা হয়। তবে নিরাপত্তা পরিষদের কিছু সদস্য তেহরানের বিরুদ্ধে চতুর্থ দফা অবরোধ আরোপের ব্যাপারে সমর্থন জানাতে অনীহা প্রকাশ করেছে।
নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত মার্ক লিয়াল গ্রান্ট বলেন, নতুন অবরোধ থেকে প্রতীয়মান হবে, ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় একটি কূটনৈতিক সিদ্ধান্তে ঐক্যবদ্ধ হয়েছে।
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সুসান রাইসও ইরানের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ বিবেচনা করার আহ্বান জানান। রাইস বলেন, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য ও জার্মানি একটি দ্বিবিধ কৌশলের প্রতি অঙ্গীকারবদ্ধ। অর্থাত্ আলোচনা চালিয়ে যাওয়ার পাশাপাশি অবরোধ আরোপের মাধ্যমে চাপ সৃষ্টি। তিনি জানান, এবার নিরাপত্তা পরিষদের চতুর্থ অবরোধ সিদ্ধান্তের কোনো লিখিত অনুলিপি পরিষদে বিলি করা হচ্ছে না। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন প্রস্তাবিত অবরোধের পক্ষে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ব্রাজিলের সমর্থন আদায়ে ব্যর্থ হওয়ার এক দিন পর রাইস এ মন্তব্য করলেন।
কূটনীতিকদের ধারণা, নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যদের মধ্যে তুরস্ক ও লেবানন অবরোধ আরোপের ব্যাপারে তেমন আগ্রহী নয় এবং তারা এর পক্ষে ভোট নাও দিতে পারে। এদিকে চীন এখনো ইরানের ওপর অবরোধ আরোপের প্রস্তাবে আনুষ্ঠানিক সমর্থন জানায়নি।

No comments

Powered by Blogger.