তালেবানের দখল থেকে শক্ত ঘাঁটি পুনরুদ্ধার

পাকিস্তানের সেনাবাহিনী তুমুল লড়াইয়ের পর তালেবানের দখল থেকে আবারও দক্ষিণ ওয়াজিরিস্তানের গুরুত্বপূর্ণ কোটকাই শহর পুনরুদ্ধার করেছে। গতকাল শনিবার নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। তাঁরা বলেছেন, এটি একটি বিশাল সাফল্য। কারণ, এটি ছিল তালেবানের শক্তিশালী ঘাঁটি। এ ছাড়া তালেবান নেতা হাকিমুল্লাহ মেহসুদ ও কারি হুসাইনের নিজের শহরও এটি।
দক্ষিণ ওয়াজিরিস্তানে তালেবানের বিরুদ্ধে সপ্তাহখানেক আগে ব্যাপক অভিযান শুরুর পর এই নিয়ে তিনবার পাকিস্তানের সেনাবহিনী ও তালেবান জঙ্গিদের মধ্যে কোটকাই শহর পাল্টাপাল্টি দখল হলো। গত সোমবার সেনাবাহিনী শহরটি দখলের পরদিনই তালেবান জঙ্গিরা আবার তা দখল করে নেয়।
একজন কর্মকর্তা জানান, শুক্রবার সন্ধ্যায় সেনাবাহিনী কোটকাই শহরে ঢোকে। তারা এখন সেখানে তল্লাশি চালিয়ে শহরটি তালেবানমুক্ত করছে। ভয়ঙ্কর লড়াইয়ের পরই নিরাপত্তা বাহিনী শহরটিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পেরেছে। নিরাপত্তা বাহিনী এখন তালেবানের আরেকটি শক্ত ঘাঁটি কানিগোরামের দিকে অগ্রসর হচ্ছে।
পকিস্তানে গত এক মাসে তালেবান জঙ্গিরা কয়েক দফা আত্মঘাতী ও বোমা হামলা চালায়। এতে নিরাপত্তা বহিনীর সদস্যসহ প্রায় ২০০ লোক নিহত হয়। পরে পাকিস্তান সরকার সর্বদলীয় বৈঠক করে গত সপ্তাহে দক্ষিণ ওয়াজিরিস্তানে তালেবানের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরু করে।

No comments

Powered by Blogger.