মুসলিম বিশ্বের জন্য প্রযুক্তিবিষয়ক তহবিল গঠন করছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মুসলিম বিশ্বের জন্য প্রযুক্তিবিষয়ক একটি তহবিল গঠন করছেন। গত জুনে কায়রোতে মুসলিম বিশ্বের প্রতি দেওয়া ঐতিহাসিক ভাষণে ওই তহবিল গঠন করার কথা বলেছিলেন ওবামা। গত শুক্রবার এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, ওবামার প্রস্তাব অনুযায়ী এ ব্যাপারে একটি তহবিল গঠন করা হচ্ছে। প্রস্তাব করা হয়েছে ওই তহবিলটি হবে সর্বোচ্চ ১৫ কোটি ডলারের মধ্যে। এই তহবিল থেকে সহায়তা নেওয়ার জন্য বিনিয়োগ প্রস্তাব আহ্বান করেছে মার্কিন সরকারি সংস্থা ওভারসিজ প্রাইভেট ইনভেস্টমেন্ট করপোরেশন (ওপিআইসি)।
বিবৃতিতে জানানো হয়, গ্লোবাল টেকনোলজি অ্যান্ড ইনোভেশন ফান্ড নামের ওই তহবিল এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় বেসরকারি খাতে বিনিয়োগের বিষয়টি সহজ করার ব্যাপারে কাজ করবে। এ ক্ষেত্রে নির্বাচিত প্রকল্পগুলোকে এই তহবিল থেকে সহায়তা দেওয়া হবে। শিক্ষা, প্রযুক্তি, টেলিযোগাযোগ, গণমাধ্যম, সেবা খাত ও পরিবেশবান্ধব প্রযুক্তি খাতের বিভিন্ন প্রকল্প এই তহবিল থেকে সহায়তা পাওয়ার যোগ্য হবে।
ওপিআইসির প্রস্তাবে আগামী মাসের মধ্যে প্রকল্প প্রস্তাব জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে। জানুয়ারির মধ্যে চূড়ান্ত তালিকা করে তা ওয়াশিংটনে উপস্থাপন করা হবে। আগামী জুনের মধ্যে সহায়তা দেওয়ার জন্য প্রকল্পগুলো নির্বাচন করা হবে।

No comments

Powered by Blogger.