শিগগিরই সরাসরি দ্বিপক্ষীয় বৈঠক -উত্তর কোরিয়ার দূত এখন যুক্তরাষ্ট্রে

উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ দূত রি গান এক ‘বিরল সফরে’ এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। শিগগিরই দুই দেশের মধ্যে শীর্ষ কূটনৈতিক পর্যায়ে সরাসরি বৈঠক হবে। বিশ্লেষকেরা তাঁর এই সফরকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন। তাঁদের অনেকেই আশা করছেন, এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার বিতর্কিত পরমাণু সংকটের বিষয়ে দীর্ঘ অচলাবস্থা দূর হবে। পিয়ংইয়ং আবারও ফিরে যাবে ছয় জাতি আলোচনার টেবিলে।
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়ান কেলি গত শুক্রবার জানান, উত্তর কোরিয়ার পরমাণু সমস্যাসংক্রান্ত আলোচনায় মধ্যস্থতাকারী জ্যেষ্ঠ কূটনীতিক রি গান যুক্তরাষ্ট্র সফর করছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো শীর্ষ কর্মকর্তার সঙ্গে তাঁর বৈঠক হতে পারে। তবে তাঁর সঙ্গে কে বৈঠক করবেন, এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। অবশ্য উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূতের সঙ্গে তাঁর বৈঠকের সম্ভাবনা তিনি উড়িয়ে দেননি। তিনি বলেন, তবে এ ব্যাপারে ঘোষণা দেওয়ার সময় এখনো আসেনি।
দক্ষিণ কোরিয়ার ইয়ুনহ্যাপ সংবাদ সংস্থা জানিয়েছে, রি গান শুক্রবার নিউইয়র্ক পৌঁছেছেন। তিনি বেশ কয়েক দিন যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন। কাল সোমবার তিনি পরমাণু আলোচনার স্থবিরাবস্থা নিরসনে সানদিয়াগোতে এক অনানুষ্ঠানিক রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেবেন।
বিশ্লেষকদের অনেকে মনে করেন, রি গানের এই সফর আভাস দিচ্ছে, উত্তর কোরিয়া ছয় জাতির আলোচনায় বসার প্রস্তুতি নিচ্ছে।
গত সোমবার যুক্তরাষ্ট্রের পূর্ব এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেল মন্তব্য করেন, ওয়াশিংটন পিয়ংইয়ংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে রাজি আছে। তবে উত্তর কোরিয়াকে ছয় জাতির আলোচনার টেবিলে ফিরে যেতে সব ধরনের প্রস্তুতি নিতে হবে।
উত্তর কোরিয়া ছয় জাতির আলোচনায় ফিরে যাওয়ার ব্যাপারে এত দিন আপত্তি করে আসছিল। দেশটি ৬ অক্টোবর প্রথমবারের মতো নমনীয় ভাব দেখায়। ওই দিন দেশটির নেতা কিম জং-ইল বলেন, ‘ছয় জাতির আলোচনায় আবারও বসতে আমরা প্রস্তুত। তার আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে চায় পিয়ংইয়ং।

No comments

Powered by Blogger.