আর্জেন্টিনার কূটনীতিকদের বহিষ্কারের নির্দেশ হন্ডুরাসের

রবার্তো মিশেলেত্তির নেতৃত্বাধীন হন্ডুরাসের অন্তর্বর্তী সরকার সে দেশ থেকে আর্জেন্টিনার কূটনীতিকদের বহিষ্কারের নির্দেশ জারি করেছে। গত মঙ্গলবার এ ব্যাপারে একটি বিবৃতি জারি করে হন্ডুরাসের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এর প্রতিক্রিয়ায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তেগুচিগালপায় তাদের কূটনীতিকদের আর্জেন্টিনার দূতাবাস ছেড়ে দেওয়ার কোনো পরিকল্পনা নেই ।
হন্ডুরাসের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আর্জেন্টিনা থেকে তাদের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দেওয়ার প্রতিক্রিয়ায় তারা এই নির্দেশ জারি করেছে। গত বৃহস্পতিবার হন্ডুরাসের সাম্প্রতিক সেনা অভ্যুত্থানকে সমর্থন জানিয়ে বক্তব্য দেওয়ায় আর্জেন্টিনায় নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দেওয়া হয়। মন্ত্রণালয় জানায়, এখন থেকে ইসরায়েলি দূতাবাসের মাধ্যমে আর্জেন্টিনার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করবে হন্ডুরাস।
গত ২৮ জুন সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার পর মিশেলেত্তির সরকার এ নিয়ে দ্বিতীয় একটি দেশের কূটনীতিকদের বহিষ্কারের নির্দেশ দিল। এর আগে তারা ভেনেজুয়েলার রাষ্ট্রদূতকেও বহিষ্কারের আদেশ দেয়। কিন্তু মিশেলেত্তির সরকারকে অবৈধ উল্লেখ করে ওই আদেশ মানতে অস্বীকৃতি জানায় ভেনেজুয়েলা।
এদিকে মিশেলেত্তির সরকারের একটি প্রতিনিধিদলের সঙ্গে ওয়াশিংটনে বৈঠক করেছে মার্কিন প্রশাসনের কর্মকর্তারা।

No comments

Powered by Blogger.