বাংলাদেশ থেকে ত্রিপুরায় ২৮০ কোটি টাকার ইট রপ্তানি হবে

ভারতের ত্রিপুরা রাজ্যে এবার বাংলাদেশ থেকে ইট রপ্তানি হবে। ওই রাজ্যের সরকার বাংলাদেশ থেকে ৪০ কোটি ইট বা প্রায় ২৮০ কোটি টাকা মূল্যের ইট আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে। এ ছাড়া ওই রাজ্যের বেসরকারি খাতেও এর তিন গুণ চাহিদা রয়েছে।
এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ইট রপ্তানি কার্যক্রম উদ্বোধন করা হবে।
গতকাল বুধবার ঢাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এ তথ্য জানায়।
রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন আইবিসিসিআইয়ের সভাপতি ও নিটল গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। এ সময় চেম্বারের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আবদুল মাতলুব বলেন, ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সাতটি রাজ্যে বাংলাদেশি পণ্যের প্রচুর রপ্তানির সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে পারলে ভারতের সঙ্গে ঘাটতি অনেকটা কমানো সম্ভব হবে। তিনি বলেন, ত্রিপুরায় প্রাথমিকভাবে প্রতিটি ইট সাত টাকা দরে ৪০ কোটি ইট বিক্রি করা হবে।
আবদুল মাতলুব ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সাতটি রাজ্যে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে সড়ক ও পরিবহনব্যবস্থা ও স্থলবন্দরের উন্নয়নের সুপারিশ করেন।
এক প্রশ্নের জবাবে আবদুল মাতলুব আহমাদ বলেন, পরিবেশদূষণের কারণে বিশ্বের অনেক দেশ ইট উত্পাদনে নিরুত্সাহিত করে থাকে। কিন্তু এ দেশের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো পরিবেশের সব রীতিনীতি মেনেই ইট উত্পাদন করছে।
অনুষ্ঠানে জানানো হয়, ত্রিপুরায় ইট রপ্তানি উপলক্ষে আইবিসিসিআই আখাউড়া-আগরতলা সীমান্তের বাংলাদেশ প্রান্তে আজ বৃহস্পতিবার এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে বাণিজ্যমন্ত্রী ফারুক খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
এ ছাড়া ত্রিপুরার বাণিজ্য ও শিল্পমন্ত্রী জিতেন্দ্র চৌধুরী সম্মানিত অতিথি, সাংসদ লুত্ফুল হাই ও শাহ আলম, ঢাকায় ভারতের হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী ও ত্রিপুরার মুখ্য সচিব সুধীর শর্মা উপস্থিত থাকবেন।

No comments

Powered by Blogger.