‘মন কি বাত’-এ নমো, দিলেন জল সঞ্চয় আন্দোলনের ডাক

দ্বিতীয় মোদী সরকারের প্রথম মনের কথা দেশের মানুষের সঙ্গে ভাগ করে নিতে রবিবার ‘মন কি বাত’-এ এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয়বার সরকার গড়ে নরেন্দ্র মোদীর প্রথম ‘মন কি বাত’-এ দেশের জনগণের সামনে জলসংরক্ষেরণ ও সঞ্চয়ের জন্য রাখলেন তিনটি আবেদন। একইসঙ্গে দেশের সদ্য শেষ হওয়া লোকভা নির্বাচেন দেশের মানুষে যাভাবে অংশগ্রহণ করে ছিলেন তার জন্য এদিন আরও একবার দেশের জনগণেকে ও সব ভোট কর্মীদের ধন্যবাদ জানালেন নেরেন্দ্র মোদী।
‘মন কি বাত’-এর শুরুতেই প্রধানমন্ত্রী তাঁর প্রথম সরকারের শেষ ‘মন কি বাত’ যা গত ফেব্রুয়ারি মাসে হয়েছিল তার প্রসঙ্গে টেনে বলেন, তিনি বলে ছিলেন তিন মাস পর আবার তিনি দেশের মানুষের সঙ্গে নিজের মনে কথা ভাগ করে নেবেন। সেই সময় বিরোধীরা তাঁর সমালোচনা করলেও, তিনি দেশের মানুষের ওপর আস্থা রেখে ছিলেন। যার জেরে দেশের ১৭তম লোকসভা নির্বাচনে দেশের ৬০ শতাংশের বেশি মানুষ ভোট দিয়েছেন। নির্বাচনে এই ভাবে অংশগ্রহণ করার জন্য তিনি শুরুতেই দেশের নাগরিকদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।
এদিনের ‘মন কি বাত’-এ প্রধানত তিনটি বিষয় ছিল। একটি হল বর্ষার জল সংরক্ষণ ও সঞ্চয় ও দ্বিতীয়টি হল বিশ্ব যোগ দিবস ও তৃতীয়টি হল বই পড়ায় উৎসাহ প্রদান। শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, তাঁর আবেদন সারা দিয়ে এখন তিনি কোনও অনুষ্ঠানে বা সভায় গেলে লোকে তাঁকে বই উপহার দিচ্ছেন। প্রধানমন্ত্রী বলেন দেশের জনগণের মধ্যে বই পড়ার প্রবনতা বৃদ্ধি করা প্রয়জনীয়। ডিজিটাল ইন্ডিয়ার প্রসঙ্গিকতার আসল অর্থ লুকিয়ে আছে বইতেই বলে এদিন দেশের জনগণের কাছে বই পড়া ও তা পড়ে তার অর্থ প্রধানমন্ত্রীর অ্যাপ্লিকেশনে লিখে তাঁকে জানানোর আবেদন করেন মোদী।
‘মন কি বাত’-এ সবচেযে গুরুত্বপূর্ণ বিষয় ছিল বৃষ্টির জলসংরক্ষণ ও সঞ্চয়। প্রখর গ্রীষ্মে দেশজুড়ে বিভিন্ন রাজ্যে তৈরি হওয়া খরা ও জলসঙ্কটকে সামনে রেখে এদিন প্রধানমন্ত্রী ‘মন কি বাত’-এ দেশের জনগণকে বৃষ্টির জল সংরক্ষণ ও সঞ্চয় করার ডাকদেন। এর জন্য তার সরকার ইতোমধ্যে গড়ে তুলেছে নতুন #Jalashakti মন্ত্রক। তিনি বলেন, সকলের আলাদা আলাদা প্রয়াস একসঙ্গে যুক্ত করে বিশাল জল সংরক্ষণ আন্দোলন গড়ে তোলাই তাঁর লক্ষ্য। যেমন ভাবে স্বচ্ছ ভারত অভিযানে দেশের মানুষ তাঁর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে পথ চলেছেন, এবার দেশের জলের অভাব দূর করতে জল সংরক্ষণের ক্ষেত্রেও একই ভাবে অগ্রসর হওয়ার বার্তা এদিন দেন মোদী। শুধু তাই নয় জল সঞ্চয়ের নতুন নতুন পন্থা বার করে তাও তাঁকে লিখে জানাতে আবেদন করেন প্রধানমন্ত্রী। জল সঞ্চয় নিয়ে বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “জল কিভাবে সঞ্চয় করবেন তা আপনারা নিজেরাই ঠিক করুন। বৃষ্টির জল সঞ্চয় করুন। জল সঞ্চয়ের প্রকল্পে একে অপরকে সাহায্য করুন”। এর সঙ্গে দেশের বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকেও যুক্ত হওয়ার ডাক এদিন দেন প্রধানমন্ত্রী।

No comments

Powered by Blogger.