ভারতের প্রায় অর্ধেক এমপি’র রয়েছে অপরাধের রেকর্ড

ভারতের পার্লামেন্ট ভবন
সদ্য সমাপ্ত ভারতের ১৭তম লোকসভায় নির্বাচিত আইন প্রণেতাদের প্রায় অর্ধেকের অতীতে অপরাধের রেকর্ড রয়েছে। ৫৩৯ জন নির্বাচিত আইন প্রনেতার তথ্য বিশ্লেষণ করে ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে তাদের মধ্যে ২৩৩ জনই অতীতে অপরাধের মামলার রেকর্ড রয়েছে। নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফ নামায় দেওয়া তথ্য বিশ্লেষণ করে ইন্ডিয়া টুডে জানিয়েছে, ২০০৯ সাল থেকে অপরাধের রেকর্ড থাকা প্রার্থীর সংখ্যা বেড়েছে।
ভারতের লোকসভায় আসন সংখ্যা ৫৪৩টি হলেও ভেলোরের একটি আসনের  নির্বাচন বাতিল হয়েছে। আর তিনটি আসন থেকে নির্বাচিত আইন প্রণেতাদের যথাযথ হলফ নামা পাওয়া না যাওয়ায় এবারে ৫৩৯ জন নির্বাচিত আইন প্রনেতার হলফ নামার অপরাধের তথ্য বিশ্লেষণ করেছে ইন্ডিয়া টুডে।
২০১৪ সালের ৫৪২ আইন প্রণেতার তথ্য বিশ্লেষণ করে দেখা যায় ১৮৫ জন (৩৪ শতাংশ) নির্বাচিত আইন প্রণেতার  অপরাধের রেকর্ড ছিল। ২০০৯ সালে ৫৪৩ আইন প্রণেতার তথ্য বিশ্লেষণ করে দেখা যায় ১৬২ (৩০ শতাংশ) জন নির্বাচিত আইন প্রণেতার অপরাধের রেকর্ড ছিল। আর এবারে প্রায় অর্ধেক সংখ্যক নির্বাচিত আইন প্রণেতারই রয়েছে অপরাধের রেকর্ড রয়েছে।
নির্বাচিত এসব আইন প্রনেতার ১৫৯ জনের বিরুদ্ধেই মারাত্মক অপরাধের মামলা রয়েছে। ধর্ষণ, খুন, হত্যা প্রচেষ্টা, অপহরণ, নারীর প্রতি সহিংসতাসহ নানা অপরাধের রেকর্ড রয়েছে নির্বাচিত আইন প্রনেতাদের।
২০১৪ সালে ৫৪২ এমপি’র তথ্য বিশ্লেষণ করে দেখা যায় ১১২ জনের বিরুদ্ধেই মারাত্মক অপরাধের রেকর্ড রয়েছে। ২০০৯ সালে ৫৪৩ আইন প্রণেতার তথ্য বিশ্লেষণে ৭৬ জনের বিরুদ্ধে মারাত্মক অপরাধের রেকর্ড পাওয়া যায়।
লোকসভায় নতুন নির্বাচিতদের মধ্যে ১০ জন রয়েছেন যাদের বিরুদ্ধে অপরাধের মামলায় দণ্ড ঘোষণা করা হয়েছে। ১১ আইন প্রণেতার বিরুদ্ধে খুন সংশ্লিষ্ট মামলায় জড়িত থাকার তথ্য দিয়েছেন আর ৩০ জন হত্যা প্রচেষ্টার মামলায় জড়িত থাকার তথ্য দিয়েছেন। ১৯ আইন প্রনেতা নারীর প্রতি সহিংসতার অপরাধে জড়িত থাকার তথ্য দিয়েছেন। ২৯ আইন প্রণেতা ঘৃণাবাদী বক্তব্য দেওয়ার মামলায় জড়িত বলে তথ্য দিয়েছেন।
রাজনৈতিক দল হিসেবে এনডিএ জোট শরীক জনতা দলের আইন প্রণেতাদের অপরাধের রেকর্ড সবচেয়ে বেশি। জনতা দলের নির্বাচিত ১৬ আইন প্রণেতার মধ্যে ১৩ জনের বিরুদ্ধেই অপরাধের রেকর্ড রয়েছে।

No comments

Powered by Blogger.