সিংহাসন ছাড়ছেন জাপান সম্রাট আকিহিতো

সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন জাপানের সম্রাট আকিহিতো। স্বাস্থ্যগত সমস্যার কারণে আগামী কয়েক বছরের মধ্যেই তিনি সিংহাসন ছাড়বেন। জাপানি গণমাধ্যম এনএইচকের বরাত দিয়ে বুধবার এই তথ্য জানিয়েছে বিবিসি। তবে কেন সিংহাসন ছাড়বেন এ ব্যাপারে এখনও নিজে কিছু জানাননি ৮২ বছর বয়সী এই সম্রাট। গত ২৭ বছর ধরে জাপানের সিংহাসনে অধিষ্ঠিত আছেন তিনি। এই সময়ের মধ্যেই গড়ে উঠেছে আধুনিক জাপান। অভূতপূর্ব উন্নয়ন হয়েছে দেশটিতে।
আকিহিতো সিংহাসন ছাড়লে তার স্থলাভিষিক্ত হবেন বর্তমান ক্রাউন প্রিন্স নারুহিতো (৫৬)। সম্রাট আকিহিতো দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের শাসক সম্রাট হিরোহিতোর উত্তরসূরি। মৃদুভাষী সম্রাট আকিহিতো এশিয়ার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে জাপানের সম্পর্কোন্নয়নের পক্ষপাতী হিসেবে পরিচিত। তিনি একাধিকবার বলেছেন, জাপানের মানুষের যুদ্ধের বীভৎসতা ভুলে যাওয়া উচিত নয়। জাপানি রাজপরিবারে সম্রাট আকিহিতো হলেন প্রথম ব্যক্তি, যিনি সাধারণ কোনো পরিবারের কন্যাকে বিয়ে করেছেন। সাম্রাজ্ঞী মিচিকোকে বিয়ে করে তিনি রাজপরিবারকে জনসাধারণের আরও কাছে নিতে চেয়েছেন। আকিহিতো রাজপরিবারকে ‘মধ্যবিত্ত শাসক’ পরিবার হিসেবে উপস্থাপন করেছেন।
উল্লেখ্য, ১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর জন্ম নেন সম্রাট আকিহিতো। ১৯৮৯ সাল থেকে জাপানের সম্রাট তিনি। পৃথিবীতে সম্রাট পদটি একমাত্র জাপানেই রয়েছে।

No comments

Powered by Blogger.