যাও খেলে এসো : শিশিরই পাঠিয়ে দিলেন সাকিবকে

সবকিছু ঠিক থাকলে ২২ নভেম্বর কন্যাসন্তানের বাবা হতে যাচ্ছেন সাকিব আল হাসান। সন্তানসম্ভবা স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে যুক্তরাষ্ট্রে রেখেই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে চলে এসেছেন সাকিব। চেয়েছিলেন থেকে যেতে। শিশির সাকিবকে দেশে পাঠিয়ে দিয়েছেন। কাল অনুশীলন শেষে মিরপুর স্টেডিয়ামে সাকিব বলেন, ‘স্ত্রীর সাহায্যটাই বেশি গুরুত্বপূর্ণ ছিল। ও (শিশির) আমাকে বলেছে, খুব বেশি প্রয়োজন হলে আবার আসতে পারবা।’
জিম্বাবুয়ে সিরিজ না খেলে যুক্তরাষ্ট্রে থাকলেই নাকি সাকিবের মনটা বেশি খারাপ হতো। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে না খেললে কি হতো না? সাকিব বলেন, ‘না এলেও হতো। কিন্তু ও (শিশির) বলেছে, এখানে বসে খেলা দেখলে তোমার যে চেহারার অবস্থা হবে, সেটা আমার দেখার দরকার নেই। এর চেয়ে ভালো তুমি যাও খেলে এসো। এমনিতে সব সময় কথা হচ্ছে। ওরা সুস্থ আছে। ভালোভাবে সিরিজটি খেলে যেতে পারলে ভালো।’ এই বাঁ-হাতি অলরাউন্ডার প্রথমবার বাবা হওয়া নিয়ে যেমন উত্তেজিত, তেমনি জিম্বাবুয়ে সিরিজ নিয়েও ভাবনা রয়েছে তার। প্রয়োজন হলে দু’একটা ম্যাচ বাদ দিয়েই যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে পারেন সাকিব। তিনি বলেন, ‘সিরিজ নিয়ে এমনিতেই উত্তেজিত, ওই বিষয়টা (বাবা হওয়া) নিয়েও উত্তেজিত। উত্তেজনার মাত্রা হয়তো বেশি! প্রয়োজনে হয়তো দু’একটা ম্যাচ বাদ দিতে হতে পারে। সেটা নির্ভর করছে পরিস্থিতির ওপর।’ অস্ট্রেলিয়া নিরাপত্তার অজুহাতে সফর স্থগিত করেছে। জিম্বাবুয়ে আসায় বাংলাদেশের জন্য ভালো হয়েছে বলে মনে করেন সাকিব। তিনি বলেন, ‘এই সিরিজ হওয়াটা ভালো। জিম্বাবুয়ে এ সময়ে এসে আমাদের দারুণ সাহায্য করল। একটা দেশ সিরিজ স্থগিত করেছে। তারপর অন্য কোনো দলের আসাটা বড় ব্যাপার। ক্রিকেট নিয়ে আমাদের এখানে কোনো অনিশ্চয়তা নেই। ক্রিকেট নিয়ে আমাদের এখানে কোনো সমস্যাও হবে না।’ পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো বড় তিনটি দলের বিপক্ষে হোম সিরিজ জিতেছে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে ১০ নম্বরে থাকা জিম্বাবুয়ের সঙ্গেও খেলাটা ভালো হবে বলে আশা করছেন সাকিব। তিনি বলেন, ‘সর্বশেষ ওদের সঙ্গে আমরা ভালো খেলেছি। এখনও আমাদের ভালো খেলার চিন্তা।
লক্ষ্য থাকবে যাতে ওদের চাপে ফেলে খেলতে পারি। চ্যালেঞ্জটা দিন দিন পরিবর্তন হতে থাকে। ওদের সঙ্গে যেহেতু আমরা নিয়মিত ভালো খেলি, এ কারণে এবার প্রভাব বিস্তার করে খেলতে চাই। যেভাবে বড় দল কোনো ছোট দলের সঙ্গে খেলে।’ সাকিব বলেন, ‘এ বছরের পুরোটা সময় আমরা ভালো খেলেছি, শেষটাও ভালো করতে চাই। আত্মবিশ্বাস আছে। ওদের সঙ্গে ভালো করতে পারলে আমাদের সবচেয়ে সফলতার বছর হবে। সবাই সিরিজের জন্য মুখিয়ে আছে।’ এদিকে বিপিএলের দল নিয়ে তিনি বলেন, ‘আমার রংপুরের প্রতি কৃতজ্ঞতা থাকছে। ওরা আমাকেই প্রথম ডেকেছে। এখনও ওদের সঙ্গে সরাসরি দেখা হয়নি। ফোনে কথা হয়েছে। আপাতত লক্ষ্য জিম্বাবুয়ে সিরিজটা ভালোভাবে শেষ করা।’ সোমবার জিম্বাবুয়ে দল ঢাকায় পৌঁছেছে। শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে মাঠে নামবে বাংলাদেশ।

No comments

Powered by Blogger.