নিজামীর আপিলের শুনানি ৩ নভেম্বর পর্যন্ত মুলতবি

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আপিলের শুনানি ৩ নভেম্বর পর্যন্ত মুলতবি করা হয়েছে। আজ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
এর আগে, আজ সকাল ১০টা ৩৫ মিনিটে আপিলের শুনানি শুরু হয়। প্রথমে রাষ্ট্রপক্ষে আদালতে আপিলের নথিপত্র উপস্থাপন শুরু করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে নিজামীর পক্ষে তার আইনজীবী জয়নুল আবেদীন তুহিন মামলার সারসংক্ষেপ থেকে পড়া শুরু করেন। পরে আদালত শুনানি ৩ নভেম্বর পর্যন্ত মুলতবি করে।
নিজামীর মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় ৫ নম্বরে ছিল। এর আগে আজ সকাল ৯টায় আদালত বসার পরপর মতিউর রহমান নিজামীর আইনজীবীরা মামলাটি শুনানি ও সময় আবেদনের বিষয়ে উপস্থাপন করলে আদালত বলেন, কার্যতালিকা অনুযায়ী শুনানি শুরু হবে। পরে সিরিয়াল অনুযায়ী সকাল ১০টা ৩৫ মিনিটে শুনানি শুরু হয়।
২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীর মামলায় রায় ঘোষণা করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। রায়ে ১৬টি অভিযোগের মধ্যে ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীর মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর দেয়া এ রায়ের বিরুদ্ধে একই বছরের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন জামায়াতের আমির মতিউর রহমান নিজামী। ছয় হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে মৃত্যুদণ্ডাদেশ বাতিল করে খালাস চেয়েছেন নিজামী। মোট ১৬৮টি কারণ দেখিয়ে এ আপিল করা হয়।

No comments

Powered by Blogger.