গ্যাস-বিদ্যুতের দাম কমানোর দাবিতে সিপিবি-বাসদের কর্মসূচি

গ্যাস ও বিদ্যুতের দাম কমানোর দাবিতে সিপিবি ও বাসদ ১৬ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সারাদেশে রাজপথে অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে। এর পাশাপাশি তারা আগামী ৯ থেকে ১৫ সেপ্টেম্বর থানা-উপজেলায় বিক্ষোভও করবে। দেশব্যাপী গণঅবস্থান কর্মসূচির অংশ হিসেবে সিপিবি-বাসদ-এর উদ্যোগে মঙ্গলবার বিকেল ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত জাতীয় প্রেসকাবের সামনে অনুষ্ঠিত গণঅবস্থান কর্মসূচিতে থেকে নেতৃবৃন্দ এ ঘোষণা দেন। কর্মসূচি সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান নেতৃবৃন্দ ।
অনুষ্ঠিত ঐ অবস্থান কর্মসূচিতে সভাপতির বক্তব্যে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির পেছনে সরকারের কোনো যুক্তি নেই। এই দাম বৃদ্ধি গণবিরোধী এবং বেআইনি। বিশ্ববাজারে তেলের দাম কমায় বিদ্যুতের উৎপাদন খরচ কমেছে। গ্যাস খাত লাভজনকভাবে পরিচালিত হচ্ছে। তারপরও দাম বৃদ্ধি এই সরকারের অগণতান্ত্রিক ও গণবিরোধী আচরণের বহিঃপ্রকাশ। সরকার জনগণের দুর্ভোগ বাড়িয়ে আইএমএফ, বিশ্ব ব্যাংক এবং দেশি-বিদেশি এজেন্টদের খুশি করতে চাইছে। সরকার পেশিশক্তি দিয়ে লুটপাট পোক্ত করতে চায়।
সৈয়দ আবু জাফর আহমেদ বলেন, জিনিসপত্রের দাম যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তখনই গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। এই দাম বৃদ্ধির ফলে সবকিছুর দাম আরো বাড়বে, জনজীবনে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে। অতীতে সরকারের ভুল নীতি ও দুর্নীতির কারণে গ্যাস-বিদ্যুৎ খাতে অপচয় ও খরচ বৃদ্ধি পেয়েছে। এই দায় সাধারণ মানুষ কোনোভাবেই নেবে না।
পঙ্কজ ভট্টাচার্য বলেন, সরকার, মুক্তিযুদ্ধ, গণতন্ত্র- সবকিছু এখন বেহাত হয়ে যাচ্ছে। এখন পুলিশ আওয়ামী লীগের নেতাদের ভাষায় আর আওয়ামী লীগের নেতারা পুলিশের ভাষায় কথা বলছে। ক্ষমতার জন্য সরকারকে ক্রসফায়ার পর্যন্ত করতে হচ্ছে। একের পর এক মুক্তচিন্তার মানুষকে হত্যা করা হচ্ছে, কিন্তু সরকার কোনো বিচার করছে না। অবাধ্য ও গণবিরোধী সরকারকে গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জন্য বাধ্য করতে হবে।
কর্মসূচীতে আরো বক্তব্য রাখেন সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, বাসদের রাজেকুজ্জামান রতন, ক্ষেতমজুর সমিতির কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সোহেল আহমেদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, কৃষক সমিতির সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের প্রকৌশলী শম্পা বসু, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম, সমাজতান্ত্রিক গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল, যুব ইউনিয়নের প্রেসিডিয়াম সদস্য হাফিজ আদনান রিয়াদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি জনার্দন দত্ত নান্টু প্রমুখ। কর্মসূচি পরিচালনা করেন সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ জহির চন্দন।

No comments

Powered by Blogger.