ইংলিশদের উড়িয়ে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

অ্যাডিলেডে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে বাংলাদেশ। বাংলাদেশের দেওয়া ২৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে  ইংল্যান্ড অলআউট হয়েছে ২৬০ রানে।
এই জয়ে বিশ্বকাপের পুল 'এ'তে পয়েন্ট টেবিলের তিনে উঠে এসেছে বাংলাদেশ। সেই সঙ্গে ২০০৭ বিশ্বকাপের পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ রাউন্ড টপকে গেল লাল সবুজের দল।
অপরদিকে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচ বাকি থাকলেও ইতিমধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে ক্রিকেটের জনক খ্যাত ইংলিশদের।
ইংল্যান্ডকে ২৬০ রানে বেঁধে রাখতে বড় কাজটি করেছেন রুবেল হোসেন। রুদ্ধশ্বাস শেষমুহুর্তে দুই উইকেটসহ রুবেল তুলে নিয়েছেন ৪ উইকেট। তবে ম্যান অব দি ম্যাচ হয়েছেন সেঞ্চুরি করা মাহমুদুল্লাহ রিয়াদ।
১৬৩ রানে ইংল্যান্ডের ৬ উইকেট তুলে নিয়ে ম্যাচ অনেকটাই নিয়ন্ত্রণে নিয়েছিল বাংলাদেশ। তবে সপ্তম উইকেটে জশ বাটলার-ক্রিস ওকস জয়ের পথে বড় বাধা দাড়ান। ৭৫ রানের জুটিতে ম্যাচ নিয়ে যান নিজেদের নাগালে। ৪৬তম ওভারের পঞ্চম বলে তাসকিন ফিরিয়ে দেন ৬৫ রান করা জস বাটলারকে। পরের বলেই সাকিবের সরাসরি থ্রোতে রান আউটে কাটা পড়েন ক্রিস ওকস।
তবে এরপরও ম্যাচে ছিল ইংল্যান্ড। জয়ের জন্য শেষ ১২ বলে দরকার ছিল ১৬ রানের। স্বপ্নীল এক ডেলিভারিতে প্রথম বলেই স্টুয়ার্ট ব্রডকে বোল্ড করেন রুবেল। ক্রিজে এসে জেমস অ্যান্ডারসন প্রথম বল কোনোমতে  ফ্লিক করেন। ঠিক পরের বলে বোল্ড অ্যান্ডারসনও।
দুই হাত দুদিকে ছড়িয়ে রুবেল ছুটে গিয়ে প্রথমে পেলেন সেঞ্চুরিয়ান মাহমুদুল্লাহকে।
নন স্ট্রাইকিং এন্ডে ৪২ রানে অপরাজিত ক্রিস ওকস তখন নিঃসহায় হয়ে দেখছেন বাংলাদেশের জয়োল্লাস।
অথচ শুরুটা ছিল ইংল্যান্ডের জন্যই। ২৭৬ রান তাড়া করতে নেমে মাশরাফি-রুবেলে শুরু করা বাংলাদেশের বোলিং ভালোই সামাল দিচ্ছিলেন ইয়ান বেল এবং মইন আলী। ৭ ওভারে স্কোরবোর্ডে ৪৩ রান উঠে যাওয়ার পর আরাফাত সানিকে আক্রমণে নিয়ে আসেন মাশরাফি।
পরে সাকিবকে এনে দুই পাশ থেকে স্পিন শুরু করলে রানের গতি কমতে থাকে। তবে বিপদজনক হয়ে ওঠা বেল-হেলস জুটিকে ফেরান পেসার মাশরাফিই। ২৭ রান করা হেলস মুশফিকের হাতে ক্যাচ দেন দলীয় ৯৭ রানের মাথায়।
স্পিনারদের সরিয়ে মাঝপথে আনা পেস আক্রমণ বেশ কাজে লাগে। রুবেলের করা ইনিংসের ২৭তম ওভারে পরপর ফিরে যান ইয়ান বেল এবং ইয়ন মরগান।
৩০ তম ওভারে টেলর আর ৩৬তম ওভারে জো রুটকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে জয়ের সুবাস পাইয়ে দেন তাসকিন আহমেদ। রুবেলের হাতে ধরে যেটি শেষ পর্যন্ত নিয়ে গেল কোয়ার্টার ফাইনালে।
এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২৭৫ রান তোলে বাংলাদেশ। মাহমুদুল্লাহ'র ক্যারিয়ার সেরা ১০৩ আর মুশফিকের ৮৯ রানে পৌনে তিনশতে পৌছায় বাংলাদেশের রান।
সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ৫০ ওভারে ২৭৫/৭ (মাহমুদুল্লাহ ১০৩, মুশফিকুর রহিম ৮৯, সৌম্য সরকার ৪০, সাব্বির রহমান ১৪; অ্যান্ডারসন ২/৪৫, জর্ডান ২/৫৯)
ইংল্যান্ড ৪৮.৩ ওভারে ২৬০/১০ (জশ বাটলার ৬৫, ইয়ান বেল ৬৩, ক্রিস ওকস ৪২*; রুবেল হোসেন ৪/৫৩, মাশরাফি ২/৪৮, তাসকিন ২/৫৯)
ফল: বাংলাদেশ ১৫ রানে জয়ী
ম্যান অব দি ম্যাচ: মাহমুদুল্লাহ রিয়াদ
ক্রিকেট দলকে অভিনন্দন হাসিনা-খালেদার
বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্বের খেলায় ইংল্যান্ডকে হারিয়ে  কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী জোট নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ক্রিকেটাররা বিশ্বকাপে বিজয়ের ধারা অব্যাহত রাখবে বলেও আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। অভিনন্দন বার্তায় তিনি বাংলাদেশ দলের  খেলোয়াড়দের পাশাপাশি ম্যানেজার, কোচ ও বাংলাদেশ ক্রিকেট  বোর্ডের কর্মকর্তাদেরও অভিনন্দন জানিয়েছেন। এদিকে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার মানবজমিনকে জানান, ইংল্যান্ডকে হারানোয় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন খালেদা জিয়া।
হরতাল শিথিল, আনন্দ মিছিল করবে ২০ দল
বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দল ইংল্যান্ডকে হারানোয় ১২ ঘণ্টা হরতাল শিথিল করে আনন্দ মিছিল কর্মসূচি ঘোষণা করেছে ২০ দল।  মঙ্গলবার সকাল ১০টায় সারা দেশে আনন্দ মিছিল করবে ২০ দলের নেতাকর্মীরা। এজন্য সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল শিথিল করা হয়। তবে অনির্দিষ্টকালের চলমান অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে। রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ কর্মসূচি ঘোষণা করেন। বিবৃতিতে তিনি বলেন, বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়া। এই বিজয়ের আনন্দ উপভোগ করার জন্য মঙ্গলবার সকাল ১০টায় সারা দেশে আনন্দ মিছিল করবে ২০ দলের নেতাকর্মীরা। এজন্য ১২ ঘণ্টা হরতাল শিথিল করা হয়েছে। তবে চলমান অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে। এছাড়া মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ফের হরতাল পালিত হবে।
ক্রিকেট দলকে অস্ট্রেলিয়ার অভিনন্দন
ইংল্যান্ডের বিপক্ষে জয়ী বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছে ঢাকাস্থ অস্ট্রেলিয়া হাইকমিশন। একই সঙ্গে এগারতম বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসাবে সেঞ্চুরি করায় মাহমুদউল্লাহ রিয়াদকে অভিনন্দন জানানো হয়েছে। বিজয়ের পরপরই ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের পাঠানো এক বার্তায় এ অভিনন্দন জানানো হয়। ১৩ই মার্চ হ্যামিলটনে অনুষ্ঠিত নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচেও বাংলাদেশ ভালো করবে বলে প্রত্যাশা করা হয় ওই বার্তায়।

No comments

Powered by Blogger.