আসছে জাতীয় রূপরেখা

চলমান রাজনৈতিক সংকটের টেকসই সমাধানে শিগগিরই জাতীয় রূপরেখা ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন বিশিষ্ট নাগরিকরা। এর মাধ্যমে মূলত সর্বপক্ষীয় আলোচনার সূচনা করে সবাইকে এককাতারে আনাই তাদের মূল উদ্দেশ্য। এমন উদ্যোগের অংশ হিসেবে গতকাল রাজধানীর ব্র্যাক সেন্টার ইন-এ বৈঠকে মিলিত হয়েছিলেন নাগরিক সমাজের আট ব্যক্তিত্ব। সন্ধ্যা ছয়টা থেকে সাড়ে আটটা পর্যন্ত অনুষ্ঠিত ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, শিগগিরই সংবাদ সম্মেলন ডেকে জাতির সামনে জাতীয় রূপরেখা তুলে ধরা হবে।
সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদার নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ব্র্যাকের চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ, সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরী, রাশেদা কে চৌধুরী, এম হাফিজ উদ্দিন খান, সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পদক ড. বদিউল আলম মজুমদার।
ওই বৈঠকে উপস্থিত খ্যাতনামা আইনজীবী ড. শাহদীন মালিক জানান, আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে রূপরেখাটি দেশবাসীকে জানানো হবে। আড়াই ঘণ্টাব্যাপী বৈঠকটিকে ঘরোয়া আলোচনা উল্লেখ করে তিনি বলেন, আমরা একটি আলোচনার সূচনা করতে চাই। আমাদের পক্ষে তো সংকট সমাধান করা সম্ভব নয়। যারা এই সংকট সৃষ্টি করেছেন, সেই রাজনৈতিক দলগুলোই এর সমাধান করবে। তবে আমরা চাই একটি টেকসই সমাধান আসুক। বারবার এদেশে সংকট  তৈরি হয়েছে, আবার তার সমাধানও হয়েছে। ১৯৯৬, ২০০৭ সালেও সংকট  তৈরি হয়েছিল। মিটেও গিয়েছিল। কিন্তু ২০১৪ সালে আবার এসেছে। এটা যেন আর না হয়, যে বিষয় নিয়ে আলোচনা করেছি।’
এছাড়া আমাদের প্রেসিডেন্টের পক্ষে এ ধরনের সংকট সমাধানে কোন ভূমিকা নেওয়ার সুযোগ সংবিধানে নেই। তাই আমার এটাও চাই, সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের হাতে কিছু ক্ষমতা যদি দেওয়া যায়, কোনো সংকট এলে তিনি তা সমাধান করতে পারবেন।
শাহদীন মালিক আরো বলেন, এর আগেও আমরা বেশ কয়েকবার বৈঠকে বসেছিলাম। তবে এগুলো কোন প্রাতিষ্ঠানিক রূপ নয়।
তাদের এই রূপরেখা নিয়ে কোন দলের কাছে যাবেন কি না বা প্রধানমন্ত্রী অথবা বিরোধী দলের নেতার কাছে কোন আবেদন থাকবে কি না জানতে চাইলে এই আইনজীবী বলেন, এমন কোন পরিকল্পনা নেই। এটা আমরা প্রেসের মাধ্যমেই বলবো। একটা আলোচনা তৈরিই আমাদের লক্ষ্য। দেশের সব নাগরিকের পক্ষ থেকেই নাগরিকদের মাঝেই আমরা আলোচনার সূচনা করতে চাই।
বৈঠকে উপস্থিত অন্য কোন সদস্য এ বিষয়ে মুখ খোলেননি। এটিএম শামসুল হুদা, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন ও ড. বদিউল আলম মজুমদারকে বেশ কয়েকবার ফোন করলেও কেউই রিসিভ করেননি। অন্যদিকে রাশেদা কে চৌধুরী বৈঠকের কোন সিদ্ধান্ত জানেন না বলে জানিয়েছেন।

No comments

Powered by Blogger.