আজ থেকে ৬৩ জেলার খসড়া ভোটার তালিকা প্রকাশ

আজ সোমবার থেকে পর্যায়ক্রমে দেশের ৬৩ জেলার হালনাগাদ খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দেশজুড়ে জেলাভিত্তিক তিন ধাপে এ কাজ শেষ করা হবে।
আজ ৮ মার্চ ১৭ জেলা, ১৫ মার্চ ২০ জেলা এবং ২২ মার্চ ২৬ জেলার তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে ইসি সূত্র। সোমবার প্রথম দফায় প্রকাশিত ১৭ জেলার হালনাগাদ খসড়া তালিকা চূড়ানত্ম আকারে প্রকাশ করা হবে ১৫ এপ্রিল।
খসড়া ভোটার তালিকা জেলা নির্বাচন অফিস, উপজেলা/থানা নির্বাচন অফিস বা সহকারী রেজিস্ট্রেশন অফিসারের অফিস, ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ ওয়ার্ড অফিস/ক্যান্টনমেন্ট বোর্ড অথবা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত কোন স্থাপনা বা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনপরিচিতিসম্পন্ন স্থানে নির্ধারিত সময়ে সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে। খসড়া তালিকা প্রকাশের ১৫ দিনের মধ্যে নাম অনত্মভর্ুক্তি এবং দাবি, আপত্তি ও সংশোধনীর বিষয়ে সংশিস্নষ্ট কর্মকর্তার কাছে আবেদন করার সুযোগ থাকবে। এর এক সপ্তাহ পরেই প্রকাশ করা হবে চূড়ানত্ম ভোটার তালিকা। সূত্র জানায়, প্রথম পর্যায়ে বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, খুলনা, সাতীরা, বাগেরহাট, নোয়াখালী, হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর, কক্সবাজার (মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা) এবং চট্টগ্রাম জেলা রয়েছে। দ্বিতীয় পর্যায়ে ১৫ মার্চ নেত্রকোনা, রাজবাড়ী, গোপালগঞ্জ, নরসিংদী, জামালপুর, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর, মাগুরা, নড়াইল, যশোর, ফরিদপুর, লালমনিরহাট, দিনাজপুর, গাইবান্ধা, জয়পুরহাট, কুড়িগ্রাম জেলাসহ ২০ জেলার হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করা হবে। দাবি, আপত্তি ও নিষ্পত্তি শেষে চূড়ানত্ম ভোটার তালিকা প্রকাশ করা হবে ২২ এপ্রিল। তৃতীয় ও শেষ পর্যায়ে ২২ মার্চ নওগাঁ, নাটোর, নবাবগঞ্জ, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, টাঙ্গাইল, শেরপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, ঢাকা (উপজেলাসমূহ), নারায়ণগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, মৌলভীবাজার, কুমিলস্না, রাজশাহী, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি জেলাসহ ২৬ জেলার হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করা হবে। সে সব জেলার চূড়ানত্ম ভোটার তালিকা প্রকাশ করা হবে ২৯ এপ্রিল।
ঢাকা সিটি কর্পোরেশন এবং তেজগাঁও সার্কেলের ১৭ ইউনিয়নের চূড়ানত্ম ভোটার তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। ভোলা জেলার খসড়া ভোটার তালিকাও ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে এবং ১৫ মার্চ চূড়ানত্ম তালিকা প্রকাশ করা হবে।
ইসি কর্মকর্তারা জানান, নবম সংসদ নির্বাচনের আগে ৮ কোটি ১০ লাখেরও বেশি ভোটার ছবিসহ তালিকায় প্রথমবার অনত্মর্ভুক্ত হয়। এবার হালনাগাদ তালিকায় নতুনদের অনত্মর্ভুক্ত করে ও মৃতদের বাদ দিয়ে আরও যোগ হতে পারে ৪০ লাখ ভোটার। সব মিলিয়ে ভোটার সংখ্যা হবে প্রায় সাড়ে ৮ কোটি।

No comments

Powered by Blogger.