রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী মন্ত্রী বিচারপতিদের বেতন বাড়ল- স্পীকার, ডেপুটি স্পীকার ও সংসদ সদস্যরাও পাবেন বর্ধিত বেতন

কর্মকর্তা-কর্মচারীদের পর এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের বেতন-ভাতা বাড়ানো হয়েছে। বেতন বৃদ্ধির তালিকায় আরও রয়েছেন স্পীকার, প্রধান বিচারপতি, ডেপুটি স্পীকার, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সংসদ সদস্য এবং উচ্চ আদালতের বিচারকরাও।
এর মধ্যে স্পীকারের বেতন বেড়েছে সবচেয়ে বেশি সাড়ে ৮৪ শতাংশ। বাকিদের বেতন বেড়েছে ৮৩ শতাংশের কিছু বেশি। তবে হাইকোর্টের বিচারপতিদের বেতন বেড়েছে সবচেয়ে কম ৭৪ শতাংশ। ২০০৯-এর ১ জুলাই থেকে এই নতুন বেতন কার্যকর করা হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্র জানিয়েছে। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ছয়টি অধ্যাদেশে সংশোধনী এনে রাষ্ট্রের সর্বোচ্চ পদধারীদের বেতনের নতুন এই কাঠামো অনুমোদন করা হয়।
অনুমোদিত নতুন বেতন কাঠামো অনুযায়ী রাষ্ট্রপতির বেতন বেড়েছে ৮৩ দশমিক ২৩ শতাংশ। প্রধানমন্ত্রীর বেতন বেড়েছে ৮৩ দশমিক ১৩ শতাংশ। মন্ত্রীদের বেতন বেড়েছে ৮৩ দশমিক ১০ শতাংশ। স্পীকারের বেতন বেড়েছে ৮৪ দশমিক ৫২ শতাংশ। প্রধান বিচারপতির বেতন বেড়েছে ৮৩ দশমিক ৬১ শতাংশ। এ ছাড়া প্রতিমন্ত্রীদের ৮৩ দশমিক ১৪ শতাংশ, উপমন্ত্রীদের ৮৩ দশমিক ৮৪ শতাংশ, আপীল বিভাগের বিচারপতিদের ৮৩ দশমিক ১০ শতাংশ, হাইকোর্টের বিচারপতিদের ৭৪ দশমিক ০৭ শতাংশ এবং সংসদ সদস্যদের ৮৩ দশমিক ৩৩ শতাংশ বেতন বেড়েছে। এ ছাড়া এই সকল পদের বিপরীতে বিভিন্ন ভাতাও বৃদ্ধি করা হয়েছে।
সূত্র জানায়, নতুন বেতন কাঠামো অনুযায়ী রাষ্ট্র্রপতি পাবেন ৬১ হাজার ২০০ টাকা। এ পদে আগের বেতন ৩৩ হাজার ৪০০ টাকা। প্রধানমন্ত্রীর বেতন ৩২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫৮ হাজার ৬০০ টাকা করা হয়েছে।
নতুন কাঠামোয় মন্ত্রীরা পাবেন ৫৩ হাজার ১০০ টাকা করে। তাদের আগের বেতন ২৯ হাজার টাকা। স্পীকারের বেতন ৩১ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫৭ হাজার ২০০ টাকা। ডেপুটি স্পীকার পাবেন ৫৩ হাজার ১০০ টাকা।
প্রধান বিচারপতির বেতন হয়েছে ৫৬ হাজার টাকা। আগে ছিল ৩০ হাজার ৫০০ টাকা। প্রতিমন্ত্রীর বেতন করা হয়েছে ৪৭ হাজার ৮০০ টাকা। আগে ছিল ২৬ হাজার ১০০ টাকা। উপমন্ত্রীর বেতন আগের ২৪ হাজার ৬৫০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৪৫ হাজার ১৫০ টাকা। আপীল বিভাগের বিচারপতিদের বেতন ২৯ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৫৩ হাজার ১০০ টাকা। হাইকোর্টের বিচারপতিদের বেতন ২৭ হাজার টাকা থেকে ৪৭ হাজার টাকা হয়েছে। সংসদ সদস্যদের বেতন ১৫ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ২৭ হাজার ৫০০ টাকা।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, স্পীকার, ডেপুটি স্পীকার, সুপ্রীমকোর্টের বিচারপতি ও সংসদ সদস্যদের বেতন-ভাতা মন্ত্রিসভায় রাষ্ট্রপতির বেতন-ভাতা আইন ১৯৭৫, প্রধানমন্ত্রীর বেতন-ভাতা আইন ১৯৭৫, মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীর বেতন-ভাতা আইন ১৯৭৩, স্পীকার, ডেপুটি স্পীকার বেতন-ভাতা আইন ১৯৭৪, সুপ্রীমকোর্টের বিচারপতি বেতন-ভাতা অধ্যাদেশ ১৯৭৮, সংসদ সদস্যদের বেতন-ভাতা অধ্যাদেশ ১৯৭১-এর সংশোধনী প্রসত্মাব মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। তিনি বলেন, পরবর্তীতে অনুমোদিত এই প্রসত্মাবগুলো বিল আকারে জাতীয় সংসদে উত্থাপন করা হবে।
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, সংশিস্নষ্ট সচিব ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

No comments

Powered by Blogger.