নকিয়া এবার আনছে ট্যাবলেট

জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া এবার নিয়ে আসছে ট্যাবলেট কম্পিউটার। দীর্ঘদিন ধরে মোবাইল ফোন তৈরি করলেও প্রথমবারের মতো ট্যাবলেট চলতি মাসেই বাজারে আসতে পারে বলে জানা গেছে।
২৫ ফেব্রুয়ারি থেকে বার্সেলোনায় শুরু হতে যাওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের প্রথম দিনেই নকিয়া সংবাদ সম্মেলন ডেকেছে। আর এ দিনেই ঘোষণা আসতে পারে নতুন ট্যাবলেটের। তবে সংবাদ সম্মেলনে নতুন আর কী কী পণ্যের ঘোষণা দেওয়া হবে, সে বিষয়ে কিছু জানায়নি নকিয়া কর্তৃপক্ষ।
নকিয়ার নতুন ট্যাবলেটটির অপারেটিং সিস্টেম হতে পারে উইন্ডোজ আরটি। এর আকার হতে পারে ১০.১ ইঞ্চি। ট্যাবলেটটি কোয়ালকমের তৈরি এস ৪ প্রসেসরে চলবে এবং এতে ব্যবহূত হবে কমপ্যালের হার্ডওয়্যার।
নতুন এ ট্যাবলেট কম্পিউটারের মাধ্যমেই এই যন্ত্রের বাজারে প্রবেশ করবে নকিয়া। ট্যাবলেটের পাশাপাশি নতুন বেশ কিছু পণ্যের ঘোষণাও দেওয়া হতে পারে বলে জানা গেছে। ট্যাবলেট তৈরির ক্ষেত্রে মাইক্রোসফট, কোয়ালকম, কমপাল ইলেকট্রনিকসের সঙ্গে যৌথভাবে নকিয়া কাজ করবে বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এর আগে গত বছরেই নকিয়া উইন্ডোজ ট্যাব তৈরির ঘোষণা দিয়েছিল। তবে সে সময়ে মাইক্রোসফটের ট্যাবলেট বাজারে আনার ঘোষণা দেওয়ায় ট্যাবলেট আনার পরিকল্পনা থেকে সরে দাঁড়ায় নকিয়া। নতুনভাবে বাজারে ট্যাবলেট আনার ঘোষণা দিয়ে প্রযুক্তি বাজারে নতুন আলোড়ন সৃষ্টি করেছে প্রতিষ্ঠানটি। এতে করে ট্যাবলেট বাজারের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও বেশ প্রতিদ্বন্দ্বিতা হবে বলেও মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। —টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.