নানা স্বাদের পিঠা- খাস্তা পাকন পিঠা

সুজি এক কাপ, ময়দা হাফ কাপ, নারকেল কোরানো হাফ কাপ, চিনি হাফ কাপ, ডিম ১টি, ঘি ১ টেবল চামচ, পানি হাফ কাপ, লবণ অল্প। যেভাবে করবেন
সুজি অল্প পানি দিয়ে ভিজিয়ে রাখুন।
ভিজানো সুজির সাথে ডিম ভেঙ্গে মিলিয়ে রাখুন। এখন পানি+লবণ+চিনি+নারকেল+ঘি এক সঙ্গে জ্বাল দিয়ে কাই করে নিন। এখন পছন্দমতো ডিজাইন তেলে ভেজে সিরায় চুবিয়ে পরিবেশন করুন

কিমা পুলি পিঠা

যা লাগবে
চালের গুঁড়া দুই কাপ, লবণ অল্প।
পুরের জন্য : সিদ্ধ কিমা, ধনে পাতা, পিঁয়াজ বেরেস্তা, লেবুর রস, মরিচ কুচি, গরম মস্লা, গুঁড়া। সব এক সঙ্গে মাখিয়ে নিতে হবে।

যেভাবে করবেন
চালের গুঁড়া লবণ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ আটা রুটি তৈরি করে পিঠার ছাঁচের মধ্যে রেখে পুর দিয়ে পিঠা তৈরি করে তেলে ভেজে পরিবেশন করুন অথবা ভাপে সিদ্ধ করে সসের সাথে পরিবেশন করুন।

চুমকি পিঠা

যা লাগবে
আতপ চাল ২ কাপ, লবণ সামান্য।

যেভাবে করবেন
চাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে। ভিজানো চাল পাটায় পিশে আটা করে নিতে হবে। চালের আটা এখন গরম পাতলা কাপড়ের মধ্যে চেলে নিতে হবে। কাপড় দিয়ে দু’বার চেলে নিতে হবে। তারপর অল্প পানি দিয়ে গোলা তৈরি করে নিন। এখন ফ্রাইপ্যানে তেল দিয়ে মুছে নিন। গোলার মধ্যে হাত ডুবিয়ে ফ্রাইপ্যানে ছড়িয়ে দিন। তারপর চারকোনা আকৃতি করে ভাঁজ করে রোদে শুকাতে হবে। এখন শুকানো পিঠা তেলে ভেজে চিনি ছিটিয়ে পরিবেশন করুন।

স্বরবল্য লতিকা

যা লাগবে
ময়দা এক কাপ, চালের গুঁড়া এক কাপ, ডিম দুটি, পানি এক কাপ, লবণ অল্প, সিরার জন্য দুই কাপ গুড়+এক কাপ পানি দিয়ে জ্বাল করে সিরা তৈরি করে নিতে হবে।

যেভাবে করবেন
ময়দা+গুঁড়ি এক সঙ্গে মিলিয়ে রাখতে হবে। পানি গরম ফুটে উঠলে মিলানো গুঁড়ি দিয়ে ভালভাবে নেড়ে চার মিনিট ঢেকে রাখুন। এখন খামির ঠা-া হলে ডিম দিয়ে মাখিয়ে নিন। তারপর চারটা লম্বা রোল করে বেনী করে নিতে হবে অথবা রুটির মতন বেলে ভাঁজ করে বিভিন্ন আকৃতির করে ডুবো তেলে ভেজে সিরায় রেখে পরিবেশন করুন

লবঙ্গ লতিকা

যা লাগবে
ময়দা দুই কাপ, ডিম একটা, লবণ এক চা চামচ, তেল দুই টেবিল চামচ, নারকেল ও চিনি এক কাপ করে, লবঙ্গ প্রয়োজনমতো।

যেভাবে করবেন
নারকেল কোরানো+চিনি+এলাচ গুঁড়া একসঙ্গে জ্বাল করে রাখতে হবে ময়দার সঙ্গে। ডিম, লবণ, তেল দিয়ে ময়ান করে অল্প পানি দিয়ে খামির করতে হবে। এখন ছোট লুচির মতন বেলে মাঝখানে অল্প নারকেল দিন। তারপর রুটির চারপাশ থেকে উঠিয়ে মাঝখানে রেখে দিন এবং লবঙ্গ দিয়ে আটকিয়ে দিন। এখন এই পিঠা ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

মসলা পিঠা

যা লাগবে
চালের গুঁড়া দুই কাপ, পানি দুই কাপ, মেথি+কালজিরা এক চা চামচ, এলাচ+দারুচিনি দুইটা করে, রসুন দুই কোয়া, পিয়াজ দুইটা, ধনেপাতা এক কাপ, জিরা এক চা চামচ, হলুদ এক চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ দুইটা, শুকনো মরিচ দুইটা, আদা অল্প।

যেভাবে করবেন
প্রথমে লবণ পানি ফুটাতে হবে। ফুটন্ত পানির মধ্যে চালের গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। পরে আটা সিদ্ধ হলে উপরের সমস্ত মস্লা বেটে সিদ্ধ খামিরের সাথে ভাল করে মিক্সড করতে হবে। চাল ও লবণ ঠিক আছে কি না দেখে নিতে হবে। এখন অল্প খামির নিয়ে গোল করুন এবং চাপ দিয়ে চেপ্টা করে ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.