ডাকাত ধরতে সাহায্য করল জোঁক!

অস্ট্রেলিয়ায় কিছুদিন আগে জোঁকের মাধ্যমে ডাকাত শনাক্ত করার এক চমৎকার ঘটনা ঘটেছে বলে প্রকাশিত এক সংবাদে জানা গেছে। কয়েকজন ডাকাত সেখানে এক বাড়িতে ডাকাতি করে পালিয়ে যায়। তাদের ধরা বা শনাক্ত করা সম্ভব হয়নি।
খবর পেয়ে পুলিশ গিয়ে কিছুই পায়নি। কিন্তু হঠাৎ করে ঘটনাস্থলের কাছাকাছি এক স্থানে আবর্জনা ফেলার জায়গায়, তাদের চোখে পড়ে একটি জোঁক পড়ে আছে। কিছু না পেয়ে আলামত হিসাবে পুলিশ ওটাকেই তুলে নিয়ে যায়। তারপর জোঁকটার শরীর থেকে রক্ত বের করে সেটার ডিএনএ টেস্ট করা হয়। টেস্টে যে ফল পাওয়া যায় সেটা মিলে যায় কিছুদিন আগে তাদের হাতে অন্য এক অপরাধে ধরা পড়া এক ব্যক্তির রক্তের সঙ্গে। পুলিশ আগের সেই ডাকাতির ঘটনার যোগসূত্র খুঁজে পায়। তারপর ধরা পড়া লোকটিকে জিজ্ঞাসাবাদ করা হলে সে স্বীকার করে যে আগের ঐ ডাকাতির ঘটনায় এক ডাকাত দলের সঙ্গে সেও ডাকাতিতে অংশ নিয়েছিল। তারপর ডাকাতির ঘটনায় জড়িতদের শনাক্ত করা সহজ হয়ে যায়।
ঘটনাটি নিঃসন্দেহে চমকপ্রদ। বোঝাই যাচ্ছে, ঐ ডাকাতির ঘটনায় ডাকাতরা যখন ডাকাতি করতে গিয়েছিল তখন তাদের একজনের পায়ে বা শরীরের অন্য কোন স্থানে ঐ জোঁকটি আটকে গিয়ে রক্ত চুষে নেয়। এই ব্যাপারটাই ডাকাত দলকে ধরতে সাহায্য করেছে।
বলা হয় অপরাধী অপরাধ করলে তার কিছু না কিছু আলামত রেখে যায়। সেটা খুঁজে নেয়ার মধ্যেই দৰতার পরিচয় মেলে। অস্ট্রেলিয়ার এই ঘটনায় সেখানকার পুলিশের দৰতারই প্রমাণ শুধু নয়, চমৎকার বুদ্ধিমত্তারও প্রমাণ মিলেছে।

No comments

Powered by Blogger.