সংবাদ সম্মেলনে বক্তারা গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রণয়ন ও তা কার্যকর করতে হবে

রাজনৈতিক, প্রশাসনিক ও আর্থিক বিকেন্দ্রীকরণের জন্য গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রণয়নের দাবিতে দেশজুড়ে ১৫ দিনব্যাপী প্রচারাভিযান চালাবে ৩৬টি জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের মোর্চা গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরাম। গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফোরামের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রণয়নের দাবিতে প্রচারাভিযান’ শীর্ষক এ কর্মসূচির মাধ্যমে স্বশাসিত স্থানীয় সরকারব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সরকারকে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রণয়ন ও কার্যকর করতে বলা হবে। আগামী ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন কর্মসূচির গ্রহণের মাধ্যমে প্রচারাভিযান চালানো হবে। এর অংশ হিসেবে আগামী ৫ জানুয়ারি বেলা ১১টায় ঢাকাসহ দেশের সব জেলা সদরে ‘জমায়েত ও মানববন্ধন’ অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের চেয়ারপারসন ও পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘স্থানীয় সরকার শক্তিশালী করতে আমরা সংবিধানের নির্দেশনা এবং রাজনৈতিক দলগুলোর দেওয়া প্রতিশ্রুতিগুলো বারবার মনে করিয়ে দেওয়ার চেষ্টা করছি। সে আলোকেই তৈরি হয়েছে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতিমালার প্রস্তাবনা। তাই দাবি বাস্তবায়নে মানুষকে রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে হবে।’
প্রচারাভিযানের মূল বক্তব্য পড়ে শোনান গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের সমন্বয়কারী মহসিন আলী। এতে জানানো হয়, গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরাম ২০১০ সাল থেকে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করে ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রস্তাবনা’ চূড়ান্ত করে সরকারকে দিয়েছে। এই প্রস্তাবনার আলোকে সরকার যাতে একটি গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রণয়ন ও কার্যকরের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করে, সেই দাবিতে প্রচারাভিযান চালানো হবে।
ফোরামের মূল বক্তব্যে আরও বলা হয়, আইন অনুযায়ী স্থানীয় পর্যায়ে সরকারি দপ্তরের যেসব কাজ ইউনিয়ন ও উপজেলা পরিষদের কাছে হস্তান্তরের কথা রয়েছে, তা এখন পর্যন্ত হস্তান্তর করা হয়নি। প্রচারাভিযানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের নেতৃত্বে স্বশাসিত স্থানীয় সরকারব্যবস্থা প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন মিউনিসিপাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ম্যাব) মহাসচিব শামিম আল রাজি, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান, মানুষের জন্য ফাউন্ডেশনের সুশাসন কর্মসূচির ব্যবস্থাপক জিয়াউল করিম ও সুশাসনের জন্য প্রচারাভিযানের (সুপ্র) পরিচালক সামিয়া আহমেদ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের ওয়েবসাইটে (www.gafbd.oৎg) গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি প্রস্তাবনাটি দেওয়া আছে। সবাইকে এই ওয়েবসাইটে সরাসরি মতামত দেওয়া, অথবা info@gafbd.oৎg এ মতামত পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

No comments

Powered by Blogger.