বইয়ের ভেতর কবিগুরুর হাতে লেখা চিঠি!

দক্ষিণ মুম্বাইয়ের একটি পুরোনো দোকান থেকে গোল্ডেন বুক বইটি কিনেছিলেন মায়ি গৌদা। সৌভাগ্যবানই বটে! বইয়ের ভেতর একটি অমূল্য চিঠি পেয়েছেন তিনি। ১৯৩১ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন চিঠিটি।
বেঙ্গালুরুর বই ব্যবসায়ী গৌদা দুই বছর আগে ঘটনাক্রমে চিঠিটি পান। তিনি জানান, গোল্ডেন বুক-এর মাত্র দেড় হাজার কপি ছাপানো হয়েছিল। তিনি পাঁচ হাজার রুপিতে বইটি কিনেছিলেন। রবীন্দ্রনাথের ৭০তম জন্মদিন উপলক্ষে তাঁকে নিয়ে আলবার্ট আইনস্টাইনের মতো কিছু মনীষীর লেখার সংকলন হচ্ছে গোল্ডেন বুক।
গৌদা বলেন, ‘সত্যি বলছি—দোকানি কিংবা আমি, কেউই চিঠিটির ব্যাপারে জানতাম না। বইটি কেনার পর এর ভেতরে চিঠিটি পাই।’
বিশ্বভারতীর প্যাডে লেখা চিঠিটি রবীন্দ্রনাথ কারও প্রশংসা করে লিখেছিলেন। ধারণা করা হচ্ছে, কারও কাছ থেকে উপহার পেয়ে অথবা কাউকে উপহার দিয়ে চিঠিটি লেখেন কবিগুরু। চিঠির শুরুটা এমন, ‘...দেশের কেউ কিংবা সাগরের ওপার থেকে কেউ আমার প্রশংসা করলে তখন আমার কী অনুভূতি হয়, তা কিছু শব্দে প্রকাশ করা কঠিন।’ আর চিঠির শেষ লেখাটা হচ্ছে, ‘...আমার জীবনের সেরা পুরস্কার এটি।’
১৯৩১ সালের ১৭ ডিসেম্বর চিঠিটি লেখা হয়। ওই বছর রবীন্দ্রনাথ তাঁর ৭০তম জন্মদিন উদ্যাপন করেন। এর ১৭ বছর আগে তিনি সাহিত্যে নোবেল পান। তাই ধারণা করা হচ্ছে, নিজের জন্মদিনে পাওয়া কোনো উপহার প্রসঙ্গেই তিনি চিঠিটি লেখেন।
চিঠিটি সম্পর্কে জানাজানি হওয়ার পর এটি কেনার জন্য এখন বহু লোক গৌদার কাছে ধরনা দিয়েছেন। কিন্তু এটি বিক্রি করেননি তিনি। চিঠিটি কীভাবে বইয়ের ভেতর এল, সে সম্পর্কে গৌদার ধারণা, রবীন্দ্রনাথ তাঁর কোনো বন্ধুকে বইটি উপহার দেওয়ার সময় চিঠিটি লিখে থাকতে পারেন। টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.