ক্রিসমাস কেক

এসে গেল বড়দিন অর্থাৎ ক্রিসমাস। কেক ছাড়া ক্রিসমাস অসম্পূর্ণ। তাই এবার নতুন স্বাদের কয়েক পদের কেকের রেসিপি দেওয়া হলো।
চকোবিস্কুট কেক-যা লাগবে...।
ডার্ক চকোলেট বিস্কুট ৫টি (যে কোন বড় ডিপার্টমেন্টাল স্টোরে অথবা বেকারিতে পেয়ে যাবেন), মিল্ক কেক ২টি (বড় বার), পনির ৫০ গ্রাম, কনডেন্সড মিল্ক আধা টিন অথবা ২৫০ মিলি, লিকুইড চকোলেট ৪ টেবিল চামচ, ড্রাই ফ্রুটস (কাজুবাদাম, বাদাম, আখরোট ও কাঠবাদাম) পরিমাণ মতো।
যেভাবে করবেন
চকোলেট বিস্কুট আধ ভাঙ্গা মতো করে নিন। মিল্ক কেক, পনির ছোট টুকরো করে নিন। কনডেন্সড মিল্ক, লিকুইড চকোলেট, বিস্কুট, পনির ও মিল্ক কেক একসঙ্গে মিশিয়ে নিন। কাজুবাদাম, বাদাম, আখরোট ও কাঠবাদাম টুকরো করে নিয়ে এর মধ্যে মেশান।
একটা আভেন প্রুফ পাত্রে সামান্য মাখন অথবা তেল দিয়ে মাখিয়ে নিন। দু’মিনিট আভেন প্রিহিট করে নিন। পুরো মিশ্রণ আভেনপ্রুফ বাটিতে ঢেলে ৪০০০ সেলসিয়াসে ২৫ মিনিট বেক করুন। বার করে পছন্দমতো বিস্কুট, কাজু দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

প্লেন কেক

যা লাগবে
ময়দা ১ কাপ, চিনি পৌনে ১ কাপ, ডিম ২টি, দুধ সিকি কাপ, মাখন ১ টেবিল চামচ, ভেনিলা ২ ফোঁটা, বেকিং পাউডার ১ চা চামচ।
যেভাবে করবেন
মাখন ও চিনি একসঙ্গে ফেটুন। যখন হাল্কা ও চকচকে হবে তখন একটি একটি করে ডিম দিয়ে ফেটুন। এবার ভেনিলা দিয়ে ২-৩ বার ফেটে নিন।
ময়দায় বেকিং পাউডার মিশিয়ে তিন ভাগ করে অল্প দুধ দিয়ে তিনবারে দুধ ও ময়দা মেশান।
এক পাউন্ড কেকের পাত্রে (নন স্টিকি কেকের পাত্র পাওয়া যায়) সামান্য মাখন মাখিয়ে কেকের মিশ্রণ ঢেলে ১৮২০ সেন্টিগ্রেডে ৪৫-৬০ মিনিট বেক করুন। প্লেন কেক বাটার ক্রিম ফ্রস্টিং দিয়ে সাজাতে পারেন।

ফ্রুটস কেক
যা লাগবে
মাখন ১ কাপ, চিনি দেড় কাপ, ডিম ৮টি, ভ্যানিলা ৪ ফোঁটা, বেকিং পাউডার ১ চা চামচ, ময়দা ২ কাপ, কিশমিশ দেড় কাপ, মোরব্বা টুকরো ১ কাপ।
যেভাবে করবেন
আভেনে ১৮২০ সেন্টিগ্রেড তাপ দিয়ে প্লেন কেকের মতো সব উপকরণ মিশিয়ে কিশমিশ ও মোরব্বা মেশান। এক পাউন্ড ওজনের তিনটি কেকের পাত্রে সমান খামির ঢেলে ৪৫-৬০ মিনিট বেক করুন।

প্লাম কেক
যা লাগবে
মাখন ৫০০ গ্রাম, কাস্টার সুগার ৫০ গ্রাম, ডিম ১৫টি, ময়দা ৬৫০ গ্রাম, আমন্ডগুড়ো ১২৫ গ্রাম, বেকিং পাউডার ১০ গ্রাম, কিশমিশ ১০০ গ্রাম, দারচিনি ৩০ গ্রাম, জায়ফল-আদা ১০ গ্রাম, পোড়ানি চিনি ৩০ গ্রাম, লেবুর খোসা ও রস আন্দাজ মতো।
যেভাবে করবেন
একটি পাত্রে মাখন ও চিনি মিশিয়ে ফেটিয়ে নিন। ফেটানো হলে একটা একটা করে ডিম ভেঙে এতে মেশান। খুব ভাল করে নাড়ুন। এবার আস্তে আস্তে অল্প অল্প করে ময়দা মেশান। ময়দা মেশানো হলে বাকি সব উপকরণ মিশিয়ে বেক করার পাত্রে রেখে ১৮০০ সেন্টিগ্রেড তাপমাত্রায় পঁয়তাল্লিশ মিনিট থেকে একঘণ্টা বেক করুন।

ব্ল্যাক ফরেস্ট
যা লাগবে
কনডেন্সড মিল্ক ৪০০ গ্রাম, ময়দা ২২৫ গ্রাম, কোকো ৪ টেবিল চামচ, মাখন ১০০ গ্রাম, বেকিং পাউডার ১ চা চামচ, সোডা-বাই-কার্ব ১ চা চামচ, কোলা ড্রিঙ্ক ২০ মিলি, ডাবল ক্রিম ১ কাপ, আইসিং সুগার ১ কাপ, চেরি সাজানোর জন্য।
যেভাবে করবেন
দুটি আট ইঞ্চি মাপের বেক করার পাত্রে মাখন লাগিয়ে ময়দার গুঁড়ো ছড়িয়ে দিন। আভেন গরম করে নিন। মাখন ফেটিয়ে কনডেন্সড মিল্ক মেশান। অন্য পাত্রে ময়দা, বেকিং পাউডার, সোডা-বাই-কার্ব, কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। ময়দার মিশ্রণ এবং কোলা ড্রিঙ্ক অল্প অল্প করে কনডেন্সড মিল্কের সঙ্গে মেশাতে থাকুন। মেশানো হলে বেকিং পাত্র দুটিতে সমানভাবে ঢেলে ১৯০ সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করুন। ঠা-া হলে দুটো কেক বার করে আড়াআড়িভাবে দু’ভাগ করুন। ক্রিম আর আইসিং সুগার ফেটিয়ে খুব ঘন হলে কিছুটা স্টার নজল দেয়া আইসিং ব্যাগে ভরে রাখুন। বাকিটা কেকের মাঝখানে এবং ধারে লাগিয়ে কেক দুটি জুড়ে দিন। স্টার নজলের সাহায্যে কেকের ওপরের চারদিকে স্টারস তৈরি করে চেরি বসিয়ে সাজান। ফ্রিজে রেখে ঠা-া করে পরিবেশন করুন। মেরীনা চৌধুরী

No comments

Powered by Blogger.