মজাদার জেলি

পেয়ারা- ২০টি, পানি- ১৬ কাপ, চিনি- ২ কেজি, কাগজি- লেবুর রস ৩ টেবিল চামচ।
যেভাবে করবেন-
পেয়ারা টুকরো করে পানি ঢাকা দিয়ে ২ ঘণ্টা সিদ্ধ করুন। নাড়বেন না। পেয়ারা সিদ্ধ হয়ে পানি শুকিয়ে অর্ধেক হলে নামান একটা পাতলা কাপড়ে পেয়ারা ঢেলে বেঁধে ঝুলিয়ে রাখুন। নিচে একটা পাত্র রাখুন। পেয়ারার রস বা পানি পাত্রে জমা হবে। একটি বড় পাত্রে পেয়ারার রস, চিনি দিয়ে জ্বাল দিয়ে বাটিতে পানি নিয়ে একফোঁটা জেলি ফেলুন। পানিতে জেলি জমলে চুলা থেকে নামিয়ে পরিষ্কার বোতলে ভরে রাখুন ঠা-া হলে মুখ বন্ধ করুন :

সুস্বাদু জ্যাম
পাকা পেয়ারা ২ কেজি, চিনি-স্বাদমতো, সাইট্রিক অ্যাসিড ১ চা চামচ, এছাড়া কাপ হিসেবেও দিতে পারেন।
পেয়ারা ডুবো পানিতে সিদ্ধ করুন, যেন সম্পূর্ণ গলে যায়। চালুনিতে পেয়ারা ছেনে মাড় বের করে নিয়ে বিচি ফেলে দিন। পেয়ারা মাড় যত কাপ হবে প্রত্যেক কাপের জন্য এককাপের চারভাগের তিনভাগ চিনি দিন। পেয়ারার মাড় ও চিনি দিয়ে জ্বাল দিন। প্রতি কাপ পেয়ারায় আধা চা চামচ সাইট্রিক এ্যাসিড দিন। জ্যামের মতো ঘন হলে নামিয়ে গরম জেলি বোতলে ভরে ঠা-া হলে ঢাকা দিন।

সালাদ
পেয়ারা ১টি, কলা-১টি, মধু-১ চা চামচ, আঙুর-কয়েকটা আপেল-১টা, কমলালেবু-১টা
আপেলও যে ভাবে করবেন

কলা টুকরো করে নিন। কমলালেবু খোসা ছাড়িয়ে কোয়াগুলো বের করে রাখুন। পেয়ারা মাঝখান থেকে দু’ভাগ করে কাটুন। পেয়ারার ভেতরের পাল্প স্কুপ করে নিন। তারপর একটি বাটিতে সব ফল মেশান। লেবুর রস দিয়ে হালকা হাতে নেড়েচেড়ে নিন। ওপরে মধু নিন। ফ্রিজে ১ ঘণ্টা রাখুন ঠা-া পরিবেশন করুন।
২। পেয়ারা মাঝখান দু’ভাগ করে বীজ ছাড়িয়ে পেয়ারার শেলে চিজ দিয়ে লেটুস পাতার সঙ্গে সার্ভ করুন।
৩। পেয়ারা ছোট ছোট টুকরো করে লবণ, গোলমরিচ, চাটমসলা দিয়ে মিশিয়ে পরিবেশন করুন।

জুস
পাকা পেয়ারা ৪টি, পানি ৪ কাপ, চিনি, স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ :
যে ভাবে করবেন

পেয়ারা ধুয়ে টুকরো করে ৪ কাপ পানি দিয়ে মৃদু আঁচে ২ ঘণ্টা সিদ্ধ করুন। সিদ্ধ করার সময় পেয়ারা নাড়বেন না। পেয়ারা খুব নরম হলে নামিয়ে পাতলা কাপড়ে ঢেলে খুব সাবধানে রস নিংড়ে নিন। রস চিনি দিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে লেবুর রস দিন। ঘন হলে নামিয়ে ৩ কাপ পানি মিশিয়ে ফ্রিজে রাখুন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.