অজিত করাতী হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদণ্ড




ঢাকার কেরানীগঞ্জে অজিত করাতীকে হত্যার দায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও দুজনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল সোমবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩-এর বিচারক এ বি এম সাজেদুর রহমান এ রায় দেন।
মৃত্যুদণ্ড পাওয়া পাঁচ আসামি হলেন সালাউদ্দিন, মনোরঞ্জন, গোপাল করাতী, উমেশ করাতী ও পরান করাতী। তাঁদের মধ্যে উমেশ পলাতক। ১০ বছরের কারাদণ্ড পাওয়া দুই আসামি হলেন শহীদুল ইসলাম ও রাধাকান্ত করাতী। একই সঙ্গে আদালত কারাদণ্ড পাওয়া দুই আসামিকে ১০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা দিতে ব্যর্থ হলে তাঁদের আরও এক বছর করে কারাদণ্ড ভোগ করতে হবে বলে রায়ে উল্লেখ করা হয়।
রায়ে বলা হয়, রাষ্ট্রপক্ষ এ মামলায় অভিযোগ প্রমাণে ১২ জন সাক্ষীকে উপস্থাপন করেছেন। রাষ্ট্রপক্ষ সাক্ষ্য-প্রমাণে সাতজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণে সক্ষম হওয়ায় তাঁদের মধ্যে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও দুজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হলো। এ ছাড়া ১২ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণে ব্যর্থ হওয়ায় তাঁদের বেকসুর খালাসের আদেশ দেন আদালত।
জমি নিয়ে বিরোধের জের ধরে ২০১০ সালের ২০ এপ্রিল অজিত করাতীকে খুন করা হয়। পরদিন অজিতের ভাই তপন করাতী কেরানীগঞ্জ থানায় একটি হত্যা মামলা করেন। পুলিশ ওই বছরের ৩০ জুন ২৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়। এরপর ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন মাহবুবুর রহমান।

No comments

Powered by Blogger.