বাচ্চু রাজাকারের বিরুদ্ধে প্রসিকিউশনের যুক্তিতর্ক শেষ- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পলাতক বাচ্চু রাজাকার হিসেবে পরিচিত আবুল কালাম আজাদের বিরুদ্ধে প্রসিকিউশন পক্ষ তার যুক্তিতর্ক শেষ করেছে। এখন রাষ্ট্রপক্ষ নিযুক্ত আইনজীবী যুক্তিতর্ক করছেন।
জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মামলার বিচার পুনরায় শুরু (রি-ট্রায়াল) করতে আসামিপক্ষের আবেদনের শুনানি শুরু হয়েছে। অন্যদিকে আব্দুল কাদের মোল্লার পক্ষে আরও ৬ জন সাফাই সাক্ষীর জন্য আবেদন করেছে তার আইনজীবী। ২৬ ডিসেম্বর এ বিষয়ে আদেশ প্রদান করা হবে। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ এই মামলা গুলোর শুনানি অনুষ্ঠিত হয়।
এদিকে যুদ্ধাপরাধীদের বিচারের রায় নিয়ে মন্তব্য করায় দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের কাছে ব্যাখ্যা চেয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ২ জানুয়ারি আইনজীবীর মাধ্যমে এ বিষয়ে ব্যাখ্যা জানাতে হবে তাঁকে। অন্যদিকে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেছেন বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী। সোমবার সাকার আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম এ আবেদন জমা দেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর। এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সাক্ষীরা তো আর বেলজিয়াম থেকে আসেননি। তাঁরা সাক্ষ্য দিয়ে গেছেন। হ্যাকিং করা স্কাইপি সংলাপ দিয়ে কিভাবে অস্বীকার করবেন যে, রাও ফরমান আলীর সঙ্গে গোলাম আযমের বৈঠকের ছবি আছে। এটা ইতিহাস। ইতিহাসকে অস্বীকার করতে পারবেন হ্যাকিং করে পাওয়া অভিযোগ থেকে।
বাচ্চু রাজাকার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত পলাতক আসামি বাচ্চু রাজাকার হিসেবে পরিচিত আবুল কালাম আজাদের বিরুদ্ধে প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। সোমবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এই যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও জজ মোঃ শাহিনুর ইসলাম।
প্রসিকিউটর সাহিদুর রহমান সোমবার দ্বিতীয় দিনের মতো যুক্তি-তর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন সম্পন্ন করেন। বাচ্চু রাজাকারের বিরুদ্ধে মোট ৮টি অপরাধের বিষয়ে ২২জন সাক্ষীর সাক্ষ্যের ব্যাপারে যুক্তি (আর্গুমেন্ট) উপস্থাপন করেছেন বলে জানান প্রসিকিউটর সাহিদুর রহমান। তিনি বলেন, আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণে প্রয়োজনীয় সাক্ষ্য ও তথ্য প্রমাণ পেশ করে আইনগত যুক্তি উপস্থাপন করা হয়েছে। প্রসিকিউটর এ মামলায় আসামি বাচ্চু রাজাকারের বিরুদ্ধে সর্বোচ্চ সাজা প্রদানের আর্জি পেশ করেন।
আসামিপক্ষের আইনজীবী সোমবার যুক্তি উপস্থাপন শুরু করেছে। মামলার কার্যক্রম ২৬ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করা হয়েছে। বাচ্চু রাজাকারের মামলায় যুক্তি-তর্ক উপস্থাপনের মাধ্যমে ট্রাইব্যুনাল-২ এ আব্দুল কাদের মোল্লাসহ দু’জনের বিরুদ্ধে যুক্তি উপস্থাপন শুরু হয়েছে। এর আগে বাচ্চু রাজাকারের বিরুদ্ধে জব্দ তালিকার সাক্ষীসহ মোট ২২জন সাক্ষ্য দিয়েছেন। রাষ্ট্র নিযুক্ত (ডিফেন্স ল’ইয়ার) আইনজীবী তাদের জেরাও শেষ করেন।
কাদের মোল্লা ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে আরও ৬ জন সাফাই সাক্ষীর জন্য আবেদন করেছে তার আইনজীবী। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যের আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ কাদের মোল্লার আইনজীবী তাজুল ইসলাম এ আবেদন করেন। এ ছাড়া তার বিরুদ্ধে দেয়া মূল তদন্ত প্রতিবেদন চেয়েও আবেদন করা হয়েছে। ট্রাইব্যুনাল ২৬ ডিসেম্বর এ আবেদনের শুনানির জন্য তারিখ ধার্য করেছে।
মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ কাদের মোল্লার বিরুদ্ধে মামলা বর্তমানে বিচারিক প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। এই মামলায় প্রসিকিউশনের যুক্তি (আর্গুমেন্ট) উপস্থাপন চলছে। প্রসিকিউশনের যুক্তি উপস্থাপন শেষে আসামিপক্ষ যুক্তি উপস্থাপন করবে। এরপরই কাদের মোল্লার মামলার রায় প্রদানের তারিখ ঘোষণা করবে ট্রাইব্যুনাল।
গোলাম আযম ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মামলার বিচার পুনরায় শুরু (রি-ট্রায়াল) করতে আসামিপক্ষের আবেদনের শুনানি শুরু হয়েছে। সোমবার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ শুনানি অনুষ্ঠিত হচ্ছে। শুনানি বুধবার পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে। সোমবার সকাল-বিকাল দু’ বেলাই আসামি পক্ষে শুনানি করেন ডিফেন্স টিমের প্রধান ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম,অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এমকে রহমান, চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ প্রসিকিউটরবৃন্দ।
শুনানির শুরুতেই ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর পদত্যাগী চেয়ারম্যান বিচারপতি নাসিমুল হক সম্পর্কে কোন বক্তব্য না দিতে উভয়পক্ষ অনুরোধ জানান। তিনি বলেন, যেহেতু বিচারপতি নাসিমুল হক হাইকোর্টের একজন সম্মানিত বিচারপতি, সেহেতু তাঁর প্রতি সম্মান রেখে কথা বলতে হবে।
ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বেলজিয়ামের ব্রাসেলস প্রবাসী বাংলাদেশী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর পদত্যাগী চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপিতে কথোপকথনের বিষয়গুলো তুলে ধরে জানান, তারা দৈনিক আমার দেশ ও দৈনিক সংগ্রামের প্রতিবেদনে এ বিষয়ে জানতে পেরেছেন। এ সময় এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, কথোপকথন প্রকাশ বা সে বিষয়ে কথা বলতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর নিষেধাজ্ঞা রয়েছে। তাই সে বিষয়ে কোন কথা বলা যাবে না।’
এ্যাটর্নি জেনারেল বলেন, তথ্য-প্রযুক্তি আইন-২০০৬ এর বিধান অনুযায়ী কারও কম্পিউটার, ই-মেইল, স্কাইপি হ্যাকিং করা বেআইনী। বিচারকের স্কাইপি সংলাপ হ্যাকিং করে তার প্রাইভেসি লঙ্ঘন করা হয়েছে। তাই আপনি হ্যাক করা সংলাপ নিয়ে কিছু বলবেন না। শুনানি কালে আব্দুর রাজ্জাকের প্রতি এ অনুরোধ জানান এ্যাটর্নি জেনারেল।
উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে-১ চলমান জামায়াতের সাবেক আমির গোলাম আযম, বর্তমান আমির মতিউর রহমান নিজামী ও নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার বিচার পুনরায় শুরু (রি-ট্রায়াল) করতে আসামিপক্ষ পৃথকভাবে ৩টি আবেদন করেছে। রবিবার আবেদনগুলোর পক্ষে ল’ পয়েন্টে শুনানি করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যরিস্টার মওদুদ আহমদ এমপি। মওদুদ বলেন, একটি গ্রহণযোগ্য রায় হওয়ার জন্য এ মামলাটি পুনরায় শুরু করা প্রয়োজন।
উল্লেখ্য, বেলজিয়ামের ব্রাসেলস প্রবাসী বাংলাদেশী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর পদত্যাগী চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপের ওপর সংবাদ প্রকাশিত হয় দৈনিক আমার দেশ পত্রিকায়। এরপর গত ১১ ডিসেম্বর চেয়ারম্যান হিসেবে ব্যক্তিগত কারণে বিচারপতি নিজামুল হক নাসিম পদত্যাগ করেন।
সুরজ্ঞিত সেন গুপ্ত ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারিক বিষয়ে মন্তব্য করায় দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনের বিরুদ্ধে (স্বপ্রণোদিত) হয়ে আদালত অবমাননার অভিযোগ এনে এ অবাননাকর মন্তব্যের ব্যাখ্যা চেয়ে রুল জারি করেছে ট্রাইব্যুনাল-২। ২ জানুয়ারি আইনজীবীর মাধ্যমে অথবা তাঁকে এর জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে। সোমবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করে। ২ জানুয়ারি এ বিষয়ে শুনানির জন্য দিন ধার্য্য করা হয়েছে।
রাজধানীতে ১৪ দলের উদ্যোগে গণমিছিল অনুষ্ঠিত হয়েছিল। ওই গণ মিছিলপূর্ব সমাবেশে সুরঞ্জিত সেন ট্রাইব্যুনালের বিচারিক বিষয়ে মন্তব্য করেছেন বলে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়। ওই সমাবেশে সুরঞ্জিত বলেন, এখন ২০১২ সাল। আগামী বছর ২০১৩ সাল। ১৪ জন চিহ্নিত যুদ্ধাপরাধীর রায় চূড়ান্ত হয়ে গেছে। ২০১৩ সালের যে কোন সময়ে রায়ে এই চিহ্নিত ১৪ যুদ্ধাপরাধীর বিচার শেষ হবে। তাদের ফাঁসির রায়ও কার্যকর করা হবে। কেউ ঠেকাতে পারবে না।
আইনমন্ত্রী ॥ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেছেন বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী। সোমবার সাকার আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম এ আবেদন জমা দেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর। ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের স্কাইপি কথোপকথনের সূত্র ধরে আইনমন্ত্রীর বিরুদ্ধে ট্রাইব্যুনালকে প্রভাবিত ও বিচারকাজ বাধাগ্রস্ত করার অভিযোগ করা হয়েছে আবেদনে।
এ্যাটর্নি জেনারেল ॥ এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আসামিপক্ষ বিচারপতির স্কাইপি কথোপকথনের সূত্র ধরে বিভিন্ন আবেদনসহ নানা তৎপরতা চালিয়ে ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া ব্যাহত করতে চাচ্ছেন। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১এর বিচারিক কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তিনি আরও বলেন, ‘প্রসিকিউশনের তথ্য উপাত্ত ও সাক্ষীদের সাক্ষ্যের ভিত্তিতে বিচার হচ্ছে। গোলাম আযম রাওফরমান আলীর সঙ্গে একসঙ্গে বসে ছবি উঠিয়েছেন এটা কি অস্বীকার করা যাবে? এটা তো ইতিহাসের অংশ। হ্যাকিংয়ের অভিযোগ তুলে কি ইতিহাসকে অস্বীকার করা যাবে। তিনি বলেন, সারা পৃথিবী থেকে বাঙালীরা যদি স্বেচ্ছায় এই বিচার কার্যক্রম সম্পর্কে ট্রাইব্যুনালকে পরামর্শ দিয়ে ই-মেইল পাঠায়, তাহলে আমরা কিভাবে তাদের এই উৎসাহকে বাধা দিতে পারি? মাহবুবে আলম বলেন, ‘যুদ্ধাপরাধীদের বাঁচানোর অংশ হিসেবেই তুরস্কের মুসলিম ব্রাদারহুডের সদস্যরা সোমবার ট্রাইব্যুনালে এসেছে। এটি আসামিপক্ষের লবিংয়েরই একটি অংশ। বিদেশ থেকে তাদের এনে দেখানো এই বিচারের মতো স্বচ্ছ প্রক্রিয়ায় পৃথিবীর আর কোন যুদ্ধাপরাধীদের বিচার হয়নি।’ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তুরস্কের মুসলিম ব্রাদারহুডের সদস্যদের ট্রাইব্যুনাল পরিদর্শন সম্পর্কে সরকারকে অবহিত করা হবে।
এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন ট্রাইব্যুনালে চলমান বিভিন্ন মামলার আসামিদের আইনজীবীরা বলে আসছেন, মামলার বিভিন্ন বিষয় বেলজিয়াম থেকে আহমেদ জিয়াউদ্দিন লিখে পাঠাচ্ছেন। এ বিষয়ে এ্যাটর্নি জেনারেল বলেন, সাক্ষীরা তো আর বেলজিয়াম থেকে আসেননি। তাঁরা সাক্ষ্য দিয়ে গেছেন। হ্যাকিং করা স্কাইপি সংলাপ দিয়ে কিভাবে অস্বীকার করবেন যে, রাও ফরমান আলীর সঙ্গে গোলাম আযমের বৈঠকের ছবি আছে? এটা ইতিহাস। ইতিহাসকে অস্বীকার করতে পারবেন হ্যাকিং করে পাওয়া অভিযোগ থেকে? আসামিপক্ষের আইনজীবীদের উদ্দেশে এসব প্রশ্নও ছুড়ে দেন এ্যাটর্নি জেনারেল।
তিনি সাংবাদিকদের বলেন, শুরু থেকে এ বিচার প্রক্রিয়া ব্যাহত করতে একটি গ্রুপ চেষ্টা চালাচ্ছে। তারা আন্তর্জাতিক পর্যায়ে এ বিষয়ে লবিস্ট নিয়োগ করেছে। বিচার প্রতিহত করার জন্য যেসব চেষ্টা চলছে, সেসব চেষ্টা সফল হবে না। তিনি বলেন, গোলাম আযমের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে সেগুলো দিয়েই বিচার হবে। বিচার হবে সাক্ষীদের সাক্ষ্যের ভিত্তিতে। প্রসিকিউটরদের দেয়া তথ্য-প্রমাণের ভিত্তিতে।

No comments

Powered by Blogger.