আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষায় সচেতন হওয়ার আহ্বান

‘আইনের শাসন ও মানবাধিকার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষায় সবাইকে সচেতন হতে হবে। নিজের অধিকার সম্পর্কে সবাইকে জানতে হবে। অন্যের অধিকার রক্ষায় সহায়তা করতে হবে।
এ কাজে তরুণ প্রজন্মকে বিশেষভাবে এগিয়ে আসতে হবে।
গতকাল সোমবার বিকেলে আমাদের আইন নামের একটি সংগঠন জাতীয় প্রেসক্লাবে এ আলোচনা সভার আয়োজন করে।
আয়োজক সংগঠনের সভাপতি মো. রফিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জ্যেষ্ঠ আইনজীবী এম আমীর-উল ইসলাম, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, আয়োজক সংগঠনের নির্বাহী পরিচালক মো. শাহ্ আলম খান, আইনজীবী ফরিদ খান, শেখ মাসুদ রানা প্রমুখ বক্তব্য দেন।
এম আমীর-উল ইসলাম বলেন, ‘মানবাধিকার বলতে বুঝি মানবিক মর্যাদা। আইনের শাসন একই বিষয়। এটা মেনে চলব কি না? আইনের শাসন মানবাধিকারের অংশ। সংস্কৃতি যদি হয়—মানি না, মানব না, তাহলে আইনের শাসন হবে না। সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি থেকে আইনের শাসন ও মানবাধিকার আত্তীকরণ করতে হবে। এই মৌলিক আবেদন সামনে নিয়ে আসতে হবে। এই সংস্কৃতিচর্চা ও প্রতিপালন করতে হবে। ঘরে ঘরে মানবাধিকার ও আইনের শাসনের সংস্কৃতি গড়ে তুলতে হবে।’
মাহমুদুর রহমান মান্না বলেন, সবচেয়ে বড় ক্ষমতার মালিক জনগণ। দেশকে বাঁচাতে হলে জনগণকে সচেতন হতে হবে। বুদ্ধির ভিত্তিতে ঐক্যবদ্ধ হতে হবে।
আসিফ নজরুল বলেন, ‘আমাদের আইন আছে, শাসন আছে। কিন্তু আইনের শাসন নেই। আইনের অপপ্রয়োগ আছে। আর শাসন আছে কোনো কোনো ব্যক্তি, পরিবার ও গোষ্ঠীর। আইনের শাসন বলতে ভালো আইন, জনকল্যাণ-মূলক আইন, জনস্বার্থমূলক আইন ও জনগণের অধিকার রক্ষা করতে পারে এমন আইনই বোঝায় প্রথম।’ আইনের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, নিজেকে গড়ে তোলার জন্য সচেতন হতে হবে ও পড়তে হবে।
আলোচনা সভা শেষে মানবাধিকার উন্নয়ন কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হয়।

No comments

Powered by Blogger.