গ্রুপ স্টাডির উপকারিতাby সাবিনা ইয়াসমিন

একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুঁই, অনিক, সুমন, রিমা ও তন্বী। তাদের মধ্যে বন্ধুত্বটাও বেশ চমৎকার। ক্লাসের শেষে প্রায়ই তারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। কখনও ক্যান্টিনে, কখনও লাইব্রেরিতে প্রায়ই আবার কখনও মাঠে বই-খাতা হাতে তাদের দেখা যায়।
একসঙ্গে বন্ধুরা মিলে পড়াশোনা করা ছাড়াও নানা বিষয়ে তারা নিজেদের মধ্যে শেয়ার করে। সুমন বলে, ক্লাসে শিক্ষক যখন পড়ান তখন অনেক কিছু সহজে বুঝতে পারি না। আবার ক্লাসে সময়ের অভাবে শিক্ষককে তা বার বার বলাও যায় না। কিন্তু বন্ধুরা মিলে যখন ক্লাস শেষে এ বিষয়ে আলোচনা করি তখন অন্য বন্ধুর কাছ থেকে তা বুঝে নেয়া যায়। গ্রুপ স্টাডি বা একসঙ্গে আলোচনা করে লেখাপড়ার অনেক উপকারিতা আছে বলে রিমা জানায়।
প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভাল রেজাল্ট করতে লেখাপড়ার বিষয়গুলোর প্রতি মনোযোগী হওয়া আবশ্যক। কিন্তু অনেক সময় না বুঝে একই বিষয় পড়লে একঘেয়ে তো লাগবেই, বরং পড়াও হয় না। তাই গ্রুপ স্টাডি এ ক্ষেত্রে অনেক কার্যকর ভূমিকা রাখতে পারে বলে তন্বী মনে করে।
* কঠিন ও একঘেয়ে বিষয়গুলো অন্য বন্ধুর কাছ থেকে বুঝে নেয়া যায়।
* গুরুত্বপূর্ণ বিষয়ে নিজের মতামত বন্ধুদের জানানোর পাশাপাশি বন্ধুদের মতামতও জানা যায়।
* সাজেশন তৈরির ক্ষেত্রে বন্ধুদের সাহায্য ও মতামত পাওয়া যায়।
* গ্রুপ স্টাডিতে নতুন বিষয় নিয়ে আলোচনার ফলে জ্ঞানের প্রসার হয়।
* বিষয়ভিত্তিক নোট করার ক্ষেত্রে বন্ধুদের মধ্যে দায়িত্ব ভাগ করে নেয়া যায়। এক্ষেত্রে নিজেকে সব বিষয়ের নোট করার চাপ নিতে হয় না।
* আলোচনার মাধ্যমে জটিল বিষয়গুলো সহজ হয়ে ওঠে। পড়ার সময় তা আর একঘেয়ে লাগে না।
* পড়াশোনা ছাড়াও নানা বিষয়ে বন্ধুদের সাথে আলোচনা করা যায়। এর ফলে লেখাপড়া ছাড়াও অন্যান্য অনেক বিষয়ে জ্ঞানলাভ করা যায়।
* ক্লাসে শিক্ষক পড়ানোর সময় অনেক কিছু মিস হয়ে যেতে পারে। গ্রুপ স্টাডিতে বন্ধুদের কাছ থেকে তা জানা যায়।
* বন্ধুদের সঙ্গে আলোচনার ফলে লেখাপড়ার নতুন নতুন কৌশল জানা যায়। কঠিন বিষয়গুলো তখন খুব সহজেই মনে রাখা যায়।
* পড়াশোনা ছাড়া অন্যান্য বিষয় গ্রুপ স্টাডিতে আলোচনা করা হয়। ফলে বন্ধুদের মধ্যে সম্পর্ক আরও জোরালো হয়, বন্ধনও দৃঢ় হয়।
* হাসি ও আনন্দের সঙ্গে লেখাপড়ার ফলে সহজেই যেমন মনে রাখা যায় তেমনি পড়ালেখায় একঘেয়েমিও আসে না। গ্রুপ স্টাডির উপকারিতা অস্বীকার করার উপায় নেই।
* ক্লাসে শিক্ষক পড়ানোর সময় অনেক কিছু মিস হয়ে যেতে পারে। গ্রুপ স্টাডিতে বন্ধুদের সঙ্গে আলোচনায় তা জানা যায়।
* গ্রুপ স্টাডিতে বন্ধুদের নানা বিষয় নিয়ে আলোচনা হয়। এতে করে পড়ালেখার বিষয় ছাড়াও অন্যান্য বিষয়ে জ্ঞানলাভ করা যায়।
* গ্রুপ স্টাডির ফলে শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানের প্রসার দ্রুত হয় বলে অনেক শিক্ষার্থীই মনে করেন। পড়াশোনাটাকে তাই একঘেয়ে ও কঠিন না করে সহজ ও আনন্দময় করতে গ্রুপ স্টাডির বিকল্প নেই বলা যায়। টানা কয়েক ঘণ্টা মুখস্থ না করে বন্ধুদের সাথে আলোচনা ও শেয়ার করে পড়লে ওই বিষয়টি সহজে বোধগম্য হয় এবং মনেও থাকে দীর্ঘদিন।

No comments

Powered by Blogger.