যুক্তরাষ্ট্রে ১০ দিনে গুলিতে নিহত ১০০

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের স্যান্ডি হুক স্কুলে নৃশংস হত্যাকাণ্ডের পর গত কয়েক দিনে দেশটিতে গুলিতে আরো ১০০ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের অনলাইন পত্রিকা হাফিংটন পোস্ট গতকাল রবিবার এ কথা জানিয়েছে।
গত ১৪ ডিসেম্বর কানেকটিকাটের ওই স্কুলে ঢুকে গুলি চালায় অ্যাডাম লানজা নামে এক অস্ত্রধারী। এ ঘটনায় ২০ শিশুসহ ২৬ জন নিহত হয়। হাফিংটন পোস্টের দাবি, ওই ঘটনার পর গত ১০ দিনে অন্তত ১০০ জন মারা গেছে। পত্রিকাটি ইন্টারনেট সার্চ-ইঞ্জিন গুগল ও নেক্সি ঘেঁটে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই পরিসংখ্যান তুলে ধরে। তবে এ তথ্য চূড়ান্ত নয় বলে দাবি করেছে পত্রিকাটি।
স্যান্ডি স্কুলের হত্যাকাণ্ডের পরের রাতেই কানসাসে চার বছর বয়সী আইদান পেরেয়া তার বাবার গাড়িতে ওঠার সময় এক বন্দুকধারীর গুলিতে প্রাণ হারায়। একই সপ্তাহে একটি খালি বাড়িতে পাওয়া যায় আরেকটি মৃতদেহ। এসব হত্যাকাণ্ডের ঘটনায় একটি সাধারণ মিল খুঁজে পাওয়া গেছে। প্রায় প্রতিটি ঘটনাতেই হত্যাকারী বন্দুক ব্যবহার করেছে এবং মাথা ও বুক লক্ষ্য করে গুলি করেছে।
গত শনিবার ওকলাহোমা অঙ্গরাজ্যের তিন বছরের এক শিশু তার চাচার বন্দুক নিয়ে খেলতে গিয়ে দুর্ঘটনাবশত নিজেকে গুলি করে হত্যা করে। শিশুটির চাচা ওই অঙ্গরাজ্যের সেনাবাহিনীর সদস্য। গত বুধবার বিকেলে জর্জিয়া অঙ্গরাজ্যের ১৪ বছরের পল স্যাম্পলটন জুনিয়র বন্দুকের গুলিতে মারা যায়। রান্নাঘরে তার লাশ খুঁজে পাওয়া যায়। পুলিশ ধারণা করছে এই ঘটনার পেছনে ডাকাতির কারণ থাকতে পারে। বৃহস্পতিবার ২০ বছর বয়সী আরেক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া যায়।
গতকাল রবিবার ওহাইও অঙ্গরাজ্যের জর্জটাউনে ৭১ বছর বয়সী এক ব্যক্তি তাঁর ছেলেকে গুলি করেন। একই দিনে নিউ অর্লিন্সে তিন ব্যক্তি মারা যায় বন্দুকের গুলিতে।

No comments

Powered by Blogger.