বেন আলী পরিবারের সম্পত্তি নিলামে

তিউনিসিয়ার সাবেক স্বৈরশাসক জাইন এল আবিদিন বেন আলী ও তাঁর ১১৪ আত্মীয়ের বিলাসবহুল সম্পত্তি দেশটির সরকার নিলামে তুলেছে। দেশটির অর্থ মন্ত্রণালয় পর্যটন এলাকা গামারাথর ক্লিওপেট্রা প্রদর্শনী কেন্দ্রে মাসব্যাপী এ নিলামের আয়োজন করে।
গত রবিবার শুরু হওয়া এ নিলাম থেকে কোটি কোটি ইউরো উঠে আসবে বলে সরকার আশা করছে।
বেন আলীর ব্যবহার করা স্যুট নিলামে উঠেছে। এর প্রতিটি জন্য তিন হাজার ইউরো করে পাওয়া যাবে বলে আশা করছেন কর্মকর্তারা। তাঁর বিলাসী পণ্য ব্যবহারে অভ্যস্ত স্ত্রী লায়লা ত্রাবেলসির একেকটি কোট ধরা হয়েছে চার হাজার ইউরো করে।
৩৯টি বিলাসবহুল গাড়ির অর্ধেক প্রদর্শনীতে তোলা হয়েছে। এগুলোর প্রতি সৌদি যুবরাজের আগ্রহ রয়েছে। এ প্রদর্শনীতে যোগ দেওয়ার জন্য এক প্রতিনিধিকেও পাঠয়েছেন তিনি। গাড়িগুলোর মধ্যে একটি ল্যাম্বরগিনি গ্যালার্দো এলপি ৪৬০, একটি বেন্টলি কন্টিনেন্টাল স্পর্টস কার, আর্মর্ড ক্যাডিলাক ও একটি মায়বাখ ৬২ মডেলের গাড়ি ছিল প্রদর্শনীর বিশেষ আকর্ষণ। দুষ্প্রাপ্য মডেলের মার্সিডিজ ও বিএমডাবি্লউও রয়েছে। এ ছাড়া রয়েছে শিল্পকর্ম, অলংকার, আসবাব, গালিচা। সোনার তৈরি প্রাণীর মূর্তি, ক্রিস্টালের ঘোড়া ও রুপার ৮০ সেন্টিমিটার উঁচু একটি জলপাইগাছও প্রদর্শনীতে তোলা হয়েছে। প্রদর্শনীতে উপস্থিত ছিলেন পার্লামেন্ট সদস্য মেহদী বেন গারবিয়া। করদাতাদের অর্থের অপচয় দেখার জন্যই তিনি এসেছেন বলে জানান। সরকারি কর্মকর্তা ও পার্লামেন্ট সদস্যদের জন্য নিলাম থেকে কিছু কেনা নিষিদ্ধ করা হয়েছে।
দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে ২০১০ সালে গণ-আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন বেন আলী। এরপর স্ত্রীসহ সৌদি আরবে আশ্রয় নেন তিনি। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.