ধারণার চেয়েও দ্বিগুণ গতিতে তাপমাত্রা বাড়ছে অ্যান্টার্কটিকার

বিজ্ঞানীদের ধারণার চেয়ে অন্তত দ্বিগুণ গতিতে উত্তপ্ত হচ্ছে পশ্চিম অ্যান্টার্কটিকা। এর ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়া নিয়ে নতুন করে আশঙ্কা তৈরি হয়েছে। গত রবিবার ন্যাচার জিওলজি জার্নালে প্রকাশিত এ ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
পশ্চিম অ্যান্টার্কটিকার বায়ার্ড গবেষণা কেন্দ্রে রেকর্ড করা তাপমাত্রা থেকে দেখা যায়, ১৯৫৮ সালের পর থেকে এ পর্যন্ত এ অঞ্চলের তাপমাত্রা ২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে, যা পৃথিবীর দ্রুততম তাপমাত্রার পরিবর্তন। এ অস্বাভাবিক তাপমাত্রা বাড়ায় বরফের খণ্ড গলে যাওয়ার আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। তাঁরা জানান, শুধু পশ্চিম অ্যান্টার্কটিকায় যে পরিমাণ বরফ আছে, তা গলতে শুরু করলে বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩ দশমিক ৩ মিটার বাড়বে। এর আগে বিজ্ঞানীরা যা ধারণা করেছিলেন, তার চেয়ে উত্তপ্তের এ হার প্রায় দ্বিগুণ। বছরের পর বছর ধরে অ্যান্টার্কটিকায় বরফ জমাটবদ্ধ থাকলেও গত কয়েক দশকের গ্রীষ্মকালীন উচ্চ তাপমাত্রা বরফ গলার আশঙ্কা বাড়িয়ে দিয়েছে।
অ্যান্টার্কটিকার পশ্চিমাঞ্চলের বর্তমান তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মকালে তাপমাত্রা কিছুটা বাড়ে ঠিকই, কিন্তু কখনোই তা বরফ গলার ধারেকাছে নয়। কিন্তু গত কয়েক দশকে গ্রীষ্মের তাপমাত্রা অত্যধিক বেড়ে যাওয়ায় সমুদ্রের পানির তাপমাত্রাও বেড়েছে। সমুদ্রের পানির উচ্চতা বাড়লে উপকূল এলাকার নিচু অঞ্চলগুলো সবচেয়ে বেশি হুমকির মুখে পড়বে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.