অ্যাসাঞ্জের ব্যাপারে ব্রিটেনের সঙ্গে আলোচনায় বসছে ইকুয়েডর

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের ব্যাপারে ব্রিটেনের সঙ্গে আলোচনায় বসতে চায় ইকুয়েডর। এই সপ্তাহের শেষের দিকেই আলোচনা শুরু করতে চায় তারা। ইকুয়েডরের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো গত মঙ্গলবার রাতে এই তথ্য জানায়। ইকুয়েডর সম্প্রতি অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নেয়।


কিন্তু ব্রিটেনের গ্রেপ্তারের হুমকি কারণে অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আটকে আছেন।
ওয়েস্টমিনস্টারের একটি আদালত জানিয়েছেন, অ্যাসাঞ্জের জামিনের বিপরীতে রাখা অর্থ জামিনদারদের ফেরত দেওয়া হবে না। জামিনের শর্ত পূরণ না হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জের (৪১) বিরুদ্ধে যৌন হয়রানি ও ধর্ষণের মামলা রয়েছে সুইডেনে। ব্রিটিশ আদালত তাঁকে সুইডেনে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন। তবে অ্যাসাঞ্জ আশঙ্কা করছেন, সুইডিশ সরকার তাঁকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে পারে। ইরাক ও আফগানিস্তান যুদ্ধসংক্রান্ত গোপন তথ্য এবং মার্কিন কূটনৈতিক তারবার্তা ফাঁস করে দিয়ে যুক্তরাষ্ট্রকে বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে উইকিলিকস। সুইডেনে প্রত্যর্পণ ঠেকাতে গত জুনে অ্যাসাঞ্জ ইকুয়েডরের কাছে রাজনৈতিক আশ্রয় চান। এরপর থেকে তিনি লন্ডনে ইকুয়েডর দূতাবাসেই অবস্থান করছেন। তবে ব্রিটেন ইকুয়েডরের দূতাবাসে ঢুকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তারের হুমকি দেয়।
ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী রিকার্দো পাতিনোর বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো জানায়, অ্যাসাঞ্জের ব্যাপারে এই সপ্তাহেই লন্ডনের সঙ্গে আলোচনা শুরু করবেন তাঁরা। ব্রিটেনের পক্ষ থেকে আলোচনা শুরুর ইঙ্গিত পাওয়ার পরই ইকুয়েডর এই কথা জানাল। তবে সম্প্রতি ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া বলেন, অ্যাসাঞ্জকে তৃতীয় কোনো দেশে হস্তান্তর বা মৃত্যুদণ্ড না দেওয়ার অঙ্গীকার করা হলে তাঁকে ব্রিটিশ কর্তৃপক্ষের কাছে সমর্পণে রাজি আছে ইকুয়েডর।
এদিকে অ্যাসাঞ্জের জামিনের অর্থ ফেরত পাচ্ছেন না তাঁর জামিনদাররা। জামিনের শর্ত পূরণ না হওয়ার কারণেই জামিনদারদের প্রায় তিন লাখ ২০ হাজার ডলার বাজেয়াপ্ত করেছে ওয়েস্টমিনস্টারের একটি আদালত। জামিনের শর্ত ভঙ্গ করে গত জুন থেকে ইকুয়েডর দূতাবাসে অবস্থান করছেন অ্যাসাঞ্জ। কিন্তু তাঁর জামিনদারদের কেউই এরপর আদালতে হাজিরা দেননি। অ্যাসাঞ্জের জামিনদারদের মধ্যে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ইমরান খানের সাবেক স্ত্রী জেমিমা খান, চলচ্চিত্র পরিচালক কেন লোচ ও মাইকেল মুর, প্রকাশক ফেলিঙ্ ডেনিসও রয়েছেন। সূত্র : এএফপি, এনবিসি।

No comments

Powered by Blogger.