আমার পূর্বপুরুষের বসতবাড়ি সিলেটে by ওয়ালিউল মুক্তা

ওপার বাংলা অর্থাৎ ভারতের পশ্চিমবঙ্গের গান-বাজনার খোঁজখবর যারা একটু আধটু রাখেন তাদের কাছে রূপঙ্কর বাগচী খুব পরিচিত একটি নাম। 'গভীরে যাও' বা 'আসবো আরেক দিন'_ তার গাওয়া এমন অনেক গান জনপ্রিয় হয়েছে। রূপঙ্করের শুরুটা হয়েছিল জীবনমুখী গান দিয়ে। তবে এখন সব ধরনের গান দেদার গেয়ে যাচ্ছেন।


গত ২২ আগস্ট দেশ টিভিতে সরাসরি গান গেয়েছেন 'জি বাংলার গৌরব সম্মান-২০১২', 'ইটিভি বাংলা সম্মান-২০০৭', 'আনন্দ পুরস্কার-২০০১', প্রাইম মিউজিক-২০০৩'সহ অসংখ্য পুরস্কার পাওয়া এই সঙ্গীতশিল্পী। গতকাল কলকাতার বিমানে ওঠার আগ মুহূর্তে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কথা বললেন রূপঙ্কর_
ষ কেমন দেখলেন ঈদের ঢাকা শহর?
যতবার ঢাকায় আসি এই শহরের প্রেমে পড়ে যাই। আর এবার তো ঈদের পরপরই এলাম। খুব আনন্দে কেটেছে। রাস্তাঘাট ফাঁকা, শুনশান। মানুষের মাঝে আনন্দ যেন ভেসে বেড়াচ্ছে। আর প্রিয় খাবারেরও কমতি ছিল না। তবে কাজের কাজ হয়েছে গতকাল [২২ আগস্ট] ৮টির মতো গান লিখে ফেলেছি। সত্যি বলতে চারদিক থেকে এত বেশি অনুপ্রেরণা পেয়েছি, খুবই ভালো কাটল গতকালের দিনটি।
ষ প্রথম কবে বাংলাদেশে এসেছিলেন?
২০০৮ সালে প্রথম ঢাকায় আসি। এরপর বহুবার এসেছি। প্রতিবারই এখানকার মানুষদের আতিথেয়তায় মুগ্ধ হয়েছি। আর আগেই বলেছি, এবারের সফর অন্যরকম লেগেছে। এদেশের মানুষের সঙ্গে আমাদের পশ্চিমবঙ্গের অনেক মিল। আমার পূর্বপুরুষের বসতবাড়ি ছিল সিলেটে। বাবার জন্মও ওখানে। গ্রামের নাম ঠিক মনে নেই। ব্যস্ততার কারণে যাওয়া হয় না। এবার মাত্র একদিনের জন্য এসেছিলাম। আগামীতে হাতে সময় নিয়ে এসে সিলেটে যাব।
ষ আপনার সুর করা কয়েকটি গান দিয়ে দুটি অ্যালবাম ঢাকায় প্রকাশ হয়েছে। এদেশের গানবাজনা সম্পর্কে ধারণা কেমন?
জুলফিকার রাসেলের 'পরস্পর-২' ও তারিনের 'আকাশ দেবো কাকে?' অ্যালবামে আমার সুর করা গান রয়েছে। শুনলাম এবারের ঈদেই প্রকাশ হয়েছে। আর পশ্চিমবঙ্গে বাংলাদেশি শিল্পীদের বড় শ্রোতামহল রয়েছে। নিয়মিতই এখানকার শিল্পীদের গান শুনি।
ষ ব্যস্ততা কী নিয়ে?
দুর্গাপূজা উপলক্ষে শুভমিতা ও আমার গাওয়া ছয়টি প্রেমের গান নিয়ে দ্বৈত অ্যালবাম বের হয়েছে। এখন রবীন্দ্রসঙ্গীতের একটি অ্যালবামের কাজ করছি। ক্লাস টুতে পড়া আমার মেয়ে কবিগুরুর যে ধরনের গান পছন্দ করে সেগুলো থাকবে এতে। এ পর্যন্ত আমার ২৫টির মতো অ্যালবাম বাজারে এসেছে। এ ছাড়া আমার একটি ব্যান্ড আছে, নাম 'আত্মা'। নিজের কাজের ফাঁকে এই ব্যান্ডেরও কাজ করছি।
ষ নচিকেতার 'নীলাঞ্জনা', 'রাজশ্রী' বা অঞ্জনের 'বেলা বোস', 'রঞ্জনা'র মতো আপনার গানে কী কোনো চরিত্র আছে?
এখন পর্যন্ত নেই। তবে শিগগিরই পাওয়া যাবে। চরিত্রটির নাম ঠিক করেছি 'নিবেদিতা'।
 

No comments

Powered by Blogger.