মেডিক্যাল-ডেন্টালে ভর্তি-পরীক্ষার পক্ষে নির্দেশনা চেয়ে আবেদন

পুরনো পদ্ধতিতেই (পরীক্ষার মাধ্যমে) মেডিক্যাল ও ডেন্টাল কলেজে এমবিবিএস এবং বিডিএস কোর্সে ভর্তি কার্যক্রম শুরুর নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি মো. আশরাফুল কামালের অবকাশকালীন বেঞ্চে আগামী রবিবার এ আবেদনের ওপর শুনানি হতে পারে।
সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ গতকাল বৃহস্পতিবার সংশ্লিষ্ট আদালতে এ আবেদন উপস্থাপন করেন।
জিপিএর ভিত্তিতে মেডিক্যালে ভর্তির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদনের সম্পূরক আবেদন হিসেবে গতকাল ওই আবেদন করা হয়। মূল রিট আবেদনে হাইকোর্ট গত ১৪ আগস্ট রুল জারি করেন। পরীক্ষা পদ্ধতি বাতিল করে জিপিএর ভিত্তিতে মেডিক্যাল ও ডেন্টাল কলেজে এমবিবিএস এবং বিডিএস কোর্সে ভর্তির সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না এর কারণ জানতে চেয়ে ওই রুল জারি করা হয়।
গতকাল করা আবেদনে বলা হয়, ২০১০ সালে করা জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের এক মাসের মধ্যে ভর্তিপ্রক্রিয়া শুরু করতে হবে। কিন্তু আজ পর্যন্ত তা শুরু করা হয়নি। গত ১২ আগস্ট স্বাস্থ্য মন্ত্রণালয় মৌখিকভাবে ঘোষণা দিয়েছে যে তারা এখন থেকে পরীক্ষার পরিবর্তে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পাওয়া জিপিএর ভিত্তিতে এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করবে। কিন্তু এ জন্য কোনো সার্কুলার তারা জারি করেনি। তাদের এই 'সিদ্ধান্তহীনতার' কারণে মেধাবী শিক্ষার্থীরা ভবিষ্যতে সেশনজটে পড়বে।

No comments

Powered by Blogger.