যা নিয়ে আছি- মানবমুক্তির স্বপ্ন দেখি

মাহবুবুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক। বাংলা একাডেমীর প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ প্রকল্পের সহযোগী সম্পাদক। গ্রন্থসংখ্যা অর্ধশতাধিক। উল্লেখযোগ্য গ্রন্থ নজরুল তারিখ অভিধান, বাংলা বানানের নিয়ম, বাংলার লোক সাহিত্য: সমাজ ও সংস্কৃতি, প্রবন্ধ সংগ্রহ প্রভৃতি।


ঘনাদা ও টেনিদা
বই পড়ার অভ্যাস আমার ছোটবেলা থেকে। ছাত্রাবস্থায় বৃত্তির টাকা দিয়ে সব সময় বই কিনেছি। প্রিয় বই অনেক। বিশেষভাবে প্রিয় শ্রীকান্ত, লাল সালু, কড়ি দিয়ে কিনলাম প্রভৃতি। প্রিয় লেখক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বিমল মিত্র প্রমুখ। প্রিয় চরিত্র প্রেমেন্দ্র মিত্রের ঘনাদা আর নারায়ণ গঙ্গোপাধ্যায়ের টেনিদা। লেখালেখিটা চাপে পড়ে করি। স্বাধীনভাবে করেছি বাংলা বানানের নিয়ম ও নজরুল তারিখ অভিধান বইয়ের কাজ।

মোরা ঝঞ্ঝার মতো উদ্দাম
আমি গানের ভক্ত। ছাত্র আন্দোলনের সময় গণসংগীতে আকৃষ্ট ছিলাম। রবীন্দ্র, নজরুল ও পুরোনো দিনের আধুনিক গান আমার বিশেষ পছন্দ। প্রিয় গানের কলি: ‘কোন আলোতে প্রাণের প্রদ্বীপ জ্বালিয়ে তুমি ধরায় আসো’, ‘মোরা ঝঞ্ঝার মতো উদ্দাম’ প্রভৃতি। প্রিয় শিল্পী সুচিত্রা মিত্র, আব্বাসউদ্দীন আহমদ, শচীনদেব বর্মণ, মান্না দে প্রমুখ।

পার্বত্য জেলা
আমার বেড়াতে ভালো লাগে। কাজ ছাড়াও পারিবারিকভাবে ঘুরতে যাই। স্বাধীনতার পর বেশ কিছুদিন রাশিয়ায় ছিলাম। রুশ দেশের ভ্রমণ আমার ভালো লেগেছে, বিশেষ করে ওখানকার জাদুঘর। ভারতের শিমলাও আমার একটি প্রিয় স্থান। বাবা রেলওয়েতে চাকরি করার সুবাদে ছোটবেলাতেই আমার বেড়ানোর অভ্যাস তৈরি হয়। দেশের ভেতর বেশি ভালো লাগে পার্বত্য জেলা। এইচএসবিসি-প্রথম আলো ভাষা প্রতিযোগ-এর কাজেও বিভিন্ন জায়গায় বেড়িয়েছি।

রাশিয়ান চলচ্চিত্র
সময় ও সুযোগ পেলেই চিত্র প্রদর্শনীতে যাই। আমি রাশিয়ায় পিকাসোর প্রদর্শনীও দেখেছি। এখন খুব কম দেখা হলেও একসময় প্রচুর চলচ্চিত্র দেখেছি। রাশিয়ান চলচ্চিত্র আমার পছন্দ। প্রিয় চলচ্চিত্র দ্য ব্যাটলশিপ পটেমকিন, দ্য ব্যালাড অব সোলজার, সান ফ্লাওয়ার, বেনহুর, হীরক রাজার দেশে, পথে হলো দেরী, সীমানা পেরিয়ে, জীবন থেকে নেয়া প্রভৃতি। প্রিয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়, জহির রায়হান ও হুমায়ূন আহমেদ।

স্বপ্নপূরণের পথে এগোচ্ছি
মানবমুক্তির স্বপ্ন দেখি। মুক্তিযুদ্ধ সেই স্বপ্ন কিছুটা পূরণ করেছে। যদিও এখনো সীমাবদ্ধতা অনেক। তরুণদের মধ্যে অনেক কিছু করার প্রবণতা রয়েছে। আশা রাখি, তারা আমাদের স্বপ্ন পূরণ করবে।
 গ্রন্থনা: এ আহমেদ

No comments

Powered by Blogger.