বাজারে নতুন

মুজিব ভাই
লেখক: এবিএম মূসা
প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ১৭০ টাকা


একেবারে ঘরোয়া আটপৌরে ভাষায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক এই বইয়ে এমনভাবে তুলে ধরা হয়েছে, এককথায় যাকে বলা যায়, অতুলনীয়। লেখক এবিএম মূসা তাঁর টগবগে যুবা বয়স থেকে শেখ মুজিবকে দেখেছেন। কালক্রমে তাঁর ‘মুজিব ভাই’য়ের নিবিড় সান্নিধ্যে এসেছেন। ফলে তাঁর পক্ষে বঙ্গবন্ধুর ঘরোয়া জীবনের এমন সব দিক এই বইয়ে তুলে ধরা সম্ভব হয়েছে, যা এত দিন আমাদের জানার বাইরে ছিল।

সোনালি মায়ায়
ভারতে রবের্তো রসেলিনি
লেখক: দিলীপ পদগাঁওকর
প্রকাশক: আনন্দ পাবলিশার্স
দাম: ৬০০ টাকা
১৯৫৬ সালে ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর আমন্ত্রণে ভারতে আসেন রবের্তো রসেলিনি। ইতালির এই চলচ্চিত্র-পরিচালক তত দিনে বিশ্বনন্দিত। একই সঙ্গে হলিউডের কিংবদন্তি অভিনেত্রী ইনগ্রিড বার্গম্যানের স্বামী। তিনি ভারতে এসেছিলেন স্বাধীন দেশের বিভিন্ন চিত্র ধারণ করতে, যা আবেগ, পরিশ্রম আর দূরদৃষ্টির সমন্বয় হয়ে রয়েছে।

জুলিয়ান অ্যাসাঞ্জ
দ্য আনঅথারাইজ্ড অটোবায়োগ্রাফি
প্রকাশক: ক্যাননগেইট বুকস
দাম: ১৪৭০ টাকা
২০১০ সালে জুলিয়ান অ্যাসাঞ্জ ক্যাননগেইট বুকসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন ্একটি বই রচনার—যা হবে কিছুটা আত্মচরিতমূলক, কিছুটা স্মতিচারণা—চুক্তি মতে কথা হয় এই গ্রন্থ প্রকাশিত হবে ২০১১ সালে। বইটি প্রকাশ পায় ২০১১ সালের সেপ্টেম্বর মাসে। অ্যাসাঞ্জের এই বই পরে আরও ৩৮টি প্রকাশনা সংস্থা প্রকাশ করার আগ্রহ প্রকাশ করে।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

No comments

Powered by Blogger.