সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়নের আহ্বান

২০০৭ সালের আগস্ট মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের আন্দোলনের কারণেই দেশে গণতন্ত্র ফিরে এসেছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়েই আজ সেই গণতন্ত্র উপেক্ষিত। বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে রাষ্ট্রের প্রতিটি অংশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।


গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় কালো দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশে বক্তারা এ কথা বলেন। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষকবৃন্দ’ ব্যানারে শিক্ষকদের একাংশ এ সমাবেশের আয়োজন করে। ঈদুল ফিতরের ছুটির কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিবসটি ২৮ আগস্ট পালন করবে।
সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর সেনা নির্যাতনের ঘটনায় সংসদীয় কমিটির সুপারিশগুলো কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান কমিটির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেন, প্রতিবেদন সংসদে পেশ করার পর স্পিকার কথা দিয়েছিলেন বিষয়টি নিয়ে আলোচনা হবে। কিন্তু এক বছরেও সেই আলোচনার উদ্যোগ গ্রহণ করা হয়নি। তিনি আরও বলেন, ‘আমি লজ্জিত, এ ধরনের ঘটনা ভবিষ্যতে এড়ানোর জন্য যেসব সুপারিশ করা হয়েছিল সেগুলোর বাস্তবায়ন হয়নি।’
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ওই ঘটনায় কারা নির্যাতিত অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ‘বর্তমান সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া একটি অনুষ্ঠানে ২০০৭ সালের ২১ থেকে ২৩ আগস্টের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন’। এটি সম্ভব হয়েছে শুধু গণতন্ত্র প্রতিষ্ঠার কারণে। তিনি আরও বলেন, কিছু সেনাসদস্যের ভুলে এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না ঘটে, সেটিও সবার প্রত্যাশা।
ইতিহাসবিদ মুনতাসীর মামুন বলেন, বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোনো দেশে সেনাবাহিনীর বিরুদ্ধে কালো দিবস পালন করা হয় না। সুতরাং সেনাবাহিনীর মনে রাখা উচিত, এটা তাদের জন্য কলঙ্ক। তিনি আরও বলেন, আগস্টের ঘটনায় যাঁরা নির্যাতিত হয়েছেন তাঁরা তো শাস্তি পেয়েছেন কিন্তু নির্যাতনকারীরা নিজেদের মতোই আছেন।
ওই ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক নির্যাতিত অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনের অবিচ্ছেদ্য অংশ ছিল আগস্টের আন্দোলন। তিনি বলেন, এ দেশের মানুষ কখনো সেনা শাসনকে স্বাগত জানায়নি।
কলা অনুষদের ডিন এবং ওই সময়ে গ্রেপ্তার হওয়া অধ্যাপক সদরুল আমিন বলেন, নানা নির্যাতন সহ্য করেও গণতন্ত্র ফিরিয়ে আনতে শিক্ষক-শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ ছিলেন। কিন্তু এখনো সব ক্ষেত্রে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি।
ছাত্র আন্দোলনের অন্যতম নেতা মানবেন্দ্র দেব বলেন, আগস্টের ঘটনা সম্পূর্ণ পরিকল্পিত ছিল। যতবার এমন ঘটনা ঘটবে ততবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রসমাজ এর প্রতিবাদ করবে।
বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অহিদুজ্জামান চান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন ও সহযোগী অধ্যাপক কাবেরী গায়েন, ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল, নির্যাতিত ছাত্র রফিকুল ইসলাম, ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সামসুল কবির, বাংলাদেশ ছাত্রমৈত্রীর সভাপতি বাপ্পাদিত্য বসু, জাসদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সামসুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.