গাজীপুর-৪ উপনির্বাচন- তাজউদ্দীনের পরিবার থেকেই মনোনয়ন দিতে চায় আ.লীগ by জাহাঙ্গীর আলম

গাজীপুর-৪ আসনের উপনির্বাচনে তাজউদ্দীন আহমদের পরিবার থেকে দলীয় মনোনয়ন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। ওই পরিবারের কেউ নির্বাচনে অংশ নিতে না চাইলে তাঁদের সম্মতি নিয়ে অন্য কাউকে মনোনয়ন দেওয়া হবে। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায় থেকে এ খবর জানা গেছে।


তাজউদ্দীন আহমদের ছেলে তানজিম আহমদ সোহেল তাজের পদত্যাগের ফলে শূন্য এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে গতকাল বৃহস্পতিবার।
আওয়ামী লীগের দায়িত্বশীল একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আসনে তাজউদ্দীনের পরিবার থেকেই কাউকে মনোনয়ন দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। এ বিষয়ে তিনি দলের দু-একজন নীতিনির্ধারকের সঙ্গে কথাও বলেছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম শিগগিরই তাজউদ্দীন আহমদের স্ত্রী ও দলের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দীনের সঙ্গে কথা বলতে যাবেন। তাঁর মেয়েদের কেউ এ নির্বাচনে অংশ নিতে সম্মতি আছে কি না, তা-ও তিনি জানতে চাইবেন।
তবে তাজউদ্দীন আহমদের মেয়েদের এ উপনির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা নেই বলে জানা গেছে। তাঁর মেয়েদের মধ্যে দুজন বর্তমানে যুক্তরাষ্ট্রপ্রবাসী। অপর মেয়ে সিমিন হোসেন রিমি ঢাকায় থাকেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘এলাকার মানুষ খুব করে চাচ্ছে নির্বাচনে অংশ নিতে। এখন পর্যন্ত আমি তাদের না করছি। আমি এই উপনির্বাচনটা করতে চাচ্ছি না। নির্বাচন করলেও পরে করতে চাচ্ছি।’
তাজউদ্দীন আহমদের সহোদর আফসার উদ্দীন আহমদ উপনির্বাচনে প্রার্থী হতে আগ্রহী। তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি দলের কাছে মনোনয়ন চাইব। যদি দল মনোনয়ন দেয়, তবে নির্বাচন করব।’
দলীয় একাধিক সূত্র জানায়, সোহেল তাজ সংসদ সদস্যপদ ও মন্ত্রিসভা থেকে পদত্যাগ করায় দলের মধ্যে একধরনের অস্বস্তি আছে। দলের নীতিনির্ধারকেরা চাননি, তিনি পদত্যাগ করুন। এ কারণেই তাঁর পদত্যাগপত্র গ্রহণে সময় নেওয়া হয়েছে। এই বিব্রতকর পরিস্থিতি কাটাতেই তাজউদ্দীন আহমদের পরিবারের সদস্যদের মনোনয়ন দিতে চায় দল।
দলীয় সূত্র জানায়, গাজীপুর-৪ আসনের উপনির্বাচনে আফসারউদ্দীন আহমদ ছাড়াও বেশ কয়েকজন দলীয় নেতা প্রার্থী হতে আগ্রহী। তাঁদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মমতাজউদ্দিন মেহেদী, কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লা, গাজীপুর জেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক আমানত হোসেন খান, সাবেক সাংসদ মোহাম্মদ শহীদুল্লাহ, দলীয় নেতা মাহমুদুল আলম, আসগর রশীদ খান প্রমুখ।
আর প্রধান বিরোধী দল বিএনপি তফসিল ঘোষণার আগেই জানিয়েছে, তারা এই উপনির্বাচনে অংশ নেবে না।
আওয়ামী লীগ সূত্র জানায়, শিগগিরই উপনির্বাচনে আগ্রহী প্রার্থীদের কাছে দলীয় মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম শুরু হবে।
জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব আলম হানিফ বলেন, মাত্র তফসিল ঘোষণা করা হয়েছে। কারা প্রার্থী হতে চায়, তা দেখে মনোনয়ন দেওয়া হবে। এ ক্ষেত্রে তাজউদ্দীন আহমদের পরিবারের কারও আগ্রহ আছে কি না, তা দেখা হবে। দলের সংসদীয় বোর্ড চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

No comments

Powered by Blogger.