অনির্দিষ্টকালের জন্য শ্রীলঙ্কার প্রায় সব বিশ্ববিদ্যালয় বন্ধ

বরাদ্দ বৃদ্ধি ও সরকারের হস্তক্ষেপ বন্ধের দাবিতে প্রায় দুই মাস ধরে শিক্ষক ধর্মঘটের পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কা সরকার দেশটির প্রায় সব বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে। দেশটির উচ্চ শিক্ষাবিষয়কমন্ত্রী এস বি দেশানায়েকে গত মঙ্গলবার এ আদেশ দেন। তবে বিশ্ববিদ্যালয়গুলোর চিকিৎসা অনুষদ এই আদেশের বাইরে থাকবে।


শ্রীলঙ্কা সরকার উচ্চ শিক্ষার একটি অংশ থেকে বরাদ্দ প্রত্যাহার করে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করায় গত জুলাই থেকে আন্দোলনে নামেন শিক্ষকরা। তাঁদের দাবি, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এভাবে সরকারের রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে হবে এবং তাঁদের বেতন-ভাতা বাড়াতে হবে। সরকার গত মঙ্গলবার সরকারি ১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩টিই অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়। দেশানায়েকে সাংবাদিকদের বলেন, 'আমাদের বিশ্বাস, তাঁরা (শিক্ষকরা) আসলে রাজনৈতিক সংকট সৃষ্টি করে সরকারের পতন ঘটাতে চাইছে।' সরকার এরই মধ্যে শিক্ষকদের ছয় দফা দাবির মধ্যে পাঁচটি পূরণের ঘোষণা দিয়েছে বলে তিনি জানান। তবে আন্দোলনকারী শিক্ষকদের মুখপাত্র মাহিম মেন্ডিস বলেন, সরকারের এ বক্তব্য সত্য নয়।
তিনি বলেন, 'আমাদের ইউনিয়নে সব দলের শিক্ষকরা আছেন। কাজেই সরকার হটানোর জন্য আন্দোলন করছি_এই অভিযোগ ভিত্তিহীন।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.